নিষেধাজ্ঞা কাটাতে যুক্তরাষ্ট্রে ‘লবিস্ট’ নিয়োগের পরামর্শ সংসদীয় কমিটির

র‌্যাবের সাবেক-বর্তমান কর্মকর্তাদের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা তুলতে দেশটিতে বাংলাদেশের পক্ষ থেকে ‘লবিস্ট’ নিয়োগের পরামর্শ দিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2022, 11:23 AM
Updated : 14 Feb 2022, 12:59 PM

বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এ নিয়ে আলোচনার পর ‘লবিস্ট’ নিয়োগের পক্ষে মত দিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগ প্রত্যাশা করেছে।

বৈঠক শেষে কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “যুক্তরাষ্ট্রের সিনেটর বা কংগ্রেসম্যানদের সঙ্গে অনেকে লবি করে। এসব কাজের জন্য লবিস্ট আছে, পিআর প্রতিষ্ঠান আছে। সেকারণে অনেক নেতিবাচক তথ্য তাদের কাছে উপস্থাপন করা হয়।

“আমাদের এখানে কাজ করতে হবে। কমিটি বলেছে, যুক্তরাষ্ট্রের যদি বাংলাদেশের পক্ষ থেকে লবিস্ট নিয়োগ করা হয়, তাহলে আমাদের সঠিক তথ্য আমরা সেখানে পৌঁছাতে পারব।”

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে গত ১০ ডিসেম্বর যুক্তরাষ্ট্র ‘গুরুতর’ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে বাংলাদেশের র‌্যাবের সাবেক মহাপরিচালক ও বর্তমান পুলিশ প্রধান বেনজীর আহমদসহ বাহিনীর ৭ কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা আরোপ করে।

নিষেধাজ্ঞা আরোপের প্রতিক্রিয়ায় ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলারকে তলব করে সরকারের অবস্থান জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীকে চিঠিও দেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

সংসদীয় কমিটি মনে করছে, যুক্তরাষ্ট্রে ‘লবিস্ট’ নিয়োগে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে উদ্যোগী হতে হবে।

ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী মোমেনও ছিলেন।

তিনি কমিটিকে জানান, পররাষ্ট্রমন্ত্রী মোমেন আগামী ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্র সফরে যাবেন। তখন নিষেধাজ্ঞার বিষয়ে আলোচনা করবেন তিনি।

বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, কমিটির সদস্য নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স ও মো. আব্দুল মজিদ খান অংশ নেন।

বৈঠকে অংশ নেওয়া একজন নাম প্রকাশ না করার শর্তে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বৈঠকে মন্ত্রণালয়ে পক্ষ থেকে বলা হয়, তারা মনে করছে, ভূ-রাজনৈতিক কারণে বাংলাদেশ বর্তমানে খুব গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছে। এই নিষেধাজ্ঞান পেছনে ভূ-রাজনীতিও জড়িত।

“বৈঠকে এক সদস্য যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূতকে সংসদীয় কমিটিকে তলবের প্রস্তাবও তোলেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র যখন বিজ্ঞপ্তি দিয়ে জানালো তখন বিষয়টি সামনে আসলো। আগে থেকে কোনো তথ্য কেন পাওয়া যায়নি? তবে সংসদীয় কমিটি এ প্রস্তাব আমলে নেয়নি।”

এ বিষয়ে ফারুক খান বলেন, “আমরা বলেছি, দূতাবাসকে আরও তৎপর হতে হবে। মন্ত্রণালয়কে বলা হয়েছে, বিষয়টি আরও নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে হবে।”  

বৈঠকে এনিয়ে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের মধ্যে আলোচনা চালানোর মতও আসে।

ফারুক খান বলেন, মন্ত্রণালয়ের পক্ষ থেকে সংসদীয় কমিটিকে এ বিষয়ে উদ্যোগী হওয়ার আহ্বান জানানো হয়। প্রয়োজনে সংসদীয় কমিটি যুক্তরাষ্ট্র সফর করবে।

বৈঠকে প্রধানমন্ত্রীর সাম্প্রতিক ফ্রান্স ও মালদ্বীপ সফর নিয়ে আলোচনা হয়। দেশ দুটির সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।