ডিসি সম্মেলন ১১ জানুয়ারি হচ্ছে না

মহামারীর কারণে দুই বছর পর নতুন বছরের ১১ থেকে ১৩ জানুয়ারি পর্যন্ত জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে যে আয়োজন ছিল, তা পেছানো হয়েছে বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2021, 04:22 PM
Updated : 30 Dec 2021, 04:22 PM

বৃহস্পতিবার রাতে অতিরিক্ত সচিব (জেলা ও মাঠ প্রশাসন অনুবিভাগ) মো. জিল্লুর রহমান চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ তথ্য জানান।

তিনি বলেন, ডিসি সম্মেলন পিছিয়েছে। তবে এ মাসেই (জানুয়ারি) তা অনুষ্ঠিত হবে। তারিখ পরে জানানো হবে।

সরকারের নীতিনির্ধারক ও জেলা প্রশাসকদের মধ্যে সামনাসামনি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেওয়ার জন্য র জুলাই মাসে ডিসি সম্মেলনের আয়োজন করা হয়।

সর্বশেষ ২০১৯ সালের ১৪ থেকে ১৮ জুলাই জেলা প্রশাসক সম্মেলন হয়েছিল। এরপর করোনাভাইরাস মহামারীর কারণে ২০২০ ও ২০২১ সালে তা আয়োজন করা যায়নি।

প্রধানমন্ত্রী তার কার্যালয়ে জেলা প্রশাসক সম্মেলন উদ্বোধন করেন। ২০১৯ সালে জেলা প্রশাসক সম্মেলনে প্রথমবারের মতো প্রধান বিচারপতি, তিন বাহিনী প্রধান, জাতীয় সংসদের স্পিকারের সঙ্গে ডিসি ও বিভাগীয় কমিশনাররা বৈঠক করেছিলেন।
ডিসি সম্মেলনে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে ডিসিদের কার্য-অধিবেশন, এছাড়া একটি উদ্বোধন অনুষ্ঠান, প্রধানমন্ত্রীর সঙ্গে মুক্ত আলোচনা, রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, স্পিকারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, প্রধান বিচারপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও একটি সমাপনী অনুষ্ঠান থাকে।

সম্মেলনের কার্যঅধিবেশনগুলো হয় সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে। এতে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব।

কার্য-অধিবেশনগুলোতে মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধি হিসেবে মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব ও সচিবরা যোগ দেন।