এক বছরে ‘লার্ন উইথ সুমিত’র ৫৩ হাজার সাবস্ক্রাইবার

বাংলাদেশি তরুণ প্রোগ্রামার সুমিত সাহার ইউটিউব চ্যানেল ‘লার্ন উইথ সুমিত’ মাত্র এক বছরে ৫৩ হাজারের বেশি সাবস্ক্রাইবার পেয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2021, 05:52 PM
Updated : 22 Dec 2021, 05:52 PM

পাশাপাশি প্রোগ্রামিং সংক্রান্ত সমস্যা সমাধান দেওয়ার জন্য ‘লার্ন উইথ সুমিত কমিউনিটি’ ফেইসবুক গ্রুপ পরিচালনাও করেন বুয়েটের কম্পিউটার কৌশল বিভাগের সাবেক এই শিক্ষার্থী।

সেখানেও প্রায় ৩৮ হাজারের বেশি শিক্ষানবিশ প্রোগ্রামার প্রতিনিয়ত বিনামূল্যে তাদের বিভিন্ন সমস্যার সমাধান পাচ্ছেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সুমিত সাহা ২০২০ সালে করোনাভাইরাস মহামারী শুরুর পর লকডাউনের সময় ‘লার্ন উইথ সুমিত’ নামের ইউটিউব চ্যানেলটি খোলেন। সেখানে নিয়মিত ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কিত বিভিন্ন টিউটোরিয়াল দেন তিনি।

কী আছে এই প্লাটফর্মে

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, লার্ন উইথ সুমিত ইউটিউব চ্যানেলে রয়েছে অসংখ্য কনসেপচুয়াল ভিডিও। এখান থেকে একজন নবিশ প্রোগ্রামিংয়ের গুরুত্বপূর্ণ এবং মৌলিক বিষয়গুলো আয়ত্ত করার সুযোগ রয়েছে। সেই সাথে কেউ যদি বর্তমানের সব থেকে জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ জাভাস্ক্রিপ্ট শিখতে চায়, তাদের জন্যে ডেডিকেটেড ‘বিগিনার থেকে এডভান্সড’ মোট ছয়টি প্লে লিস্ট আছে।

‘লার্ন উইথ সুমিত’ শুধু একটি ইউটিউব চ্যানেলের মধ্যেই সীমাবদ্ধ নেই। ইউটিউব চ্যানেলের পাশাপাশি রয়েছে একটি বিশাল বড় ফেসবুক কমিউনিটি গ্রুপ। এখানে প্রতিদিন অসংখ্য মানুষ প্রোগ্রামিং সংক্রান্ত সমস্যা পোষ্ট করছেন এবং গ্রুপের সদস্যগণ তাদের সহযোগিতা করছেন।

একদম বিনামূল্যেবিগিনার বা যারা শুরু করতে চান তাদের সুবিধার জন্য একদম বিনামূল্যে ফেইসবুকে ‘টক উইথ সুমিত’ নামের একটি সাপ্তাহিক অনুষ্ঠানও পরিচালনা করা হয়। সেখানে প্রশ্ন-উত্তর পর্ব থাকে, যেখানে গ্রুপ সদস্যরা সরাসরি তাদের কাঙ্ক্ষিত প্রশ্ন করতে পারেন এবং অতিথিরা তাদের উত্তর দেন।