তিতাসের সাবেক সিবিএ নেতার বিরুদ্ধে দুদকের মামলা

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিশন কোম্পানির সাবেক সিবিএ নেতা ফারুক হাসানের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2021, 03:51 PM
Updated : 8 Dec 2021, 03:51 PM

বুধবার কমিশনের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ দুদকের সহকারী পরিচালক আফনান জান্নাত কেয়া বাদী হয়ে মামলাটি দায়ের করেন বলে সংস্থাটির উপ-পরিচালক (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক জানিয়েছেন।

প্রতিষ্ঠানটির বিক্রয় সহকারী পদে চাকরি করে অবসরে যাওয়া ফারুকের বিরুদ্ধে অভিযোগ, তার এক কোটি ৭০ লাখ ১৩ হাজার ৪৩০ টাকা মূল্যের সম্পদ জ্ঞাত আয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ, যা তিনি অবৈধ পন্থায় বেনামে অর্জন করে দখলে রেখেছেন বলে দুর্নীতি দমন কমিশন আইন- ২০০৪ এর ২৭(১) ধারায় অভিযোগ আনা হয়।

এছাড়া মামলায় তার বিরুদ্ধে নোটিস দেওয়ার পরও কমিশনে নির্ধারিত সময়ের মধ্যে সম্পদ বিবরণী দাখিল করেনি বলে একই আইনের ২৬(২) ধারায় অভিযোগ আনা হয়েছে।

গত ৯ জুন তিতাস গ্যাস কোম্পানির সাবেক সিবিএ সাধারণ সম্পাদক ফারুক হাসানের সম্পদের হিসাব চেয়ে নোটিস জারি করে দুদক।

পরের দিন নোটিসটি দুদকের কোর্ট সহকারী (এএসআই) এনায়েত হোসেন আসামি ফারুক হাসানের ধানমণ্ডির ৩ নম্বর সড়কের ১২ নম্বর বাড়ির ঠিকানায় পৌঁছে দিলে তা স্বাক্ষর করে গ্রহণ করেন তিনি।

ওই আদেশ পাওয়ার ২১ কার্যদিবসের মধ্যে নির্ধারিত ছকে সম্পদ বিবরণী কমিশনে দাখিল করার কথা ছিল। নির্ধারিত ২১ কার্যদিবসের পর ওই সময় করোনাভাইরাসের সংক্রমণের বৃদ্ধিতে লকডাউনের কারণে সম্পদ বিবরণী জমা দিতে অতিরিক্ত ১৫ কার্যদিবস সময় বাড়ানো হয়েছিল।

কিন্তু আসামি ফারুক হাসান এখন পর্যন্ত কমিশনে তার সম্পদ বিবরণী দাখিল করেননি বলে মামলায় অভিযোগ করা হয়েছে।

পরে দুদকের অনুসন্ধানে ফারুক হাসানের আমেরিকা প্রবাসী বোন তামান্না বানুর নামে ধানমন্ডি আবাসিক এলাকায় একটি অ্যাপার্টমেন্ট, উত্তরা আবাসিক এলাকায় আরেকটি অ্যাপার্টমেন্ট এবং গুলশান সাব-রেজিস্ট্রি অফিসের লিজ দলিলে ৯ দশমিক ৮৬ কাঠা আয়তনের প্লট থাকার প্রমাণ পেয়েছে দুদক।

মামলায় এসব বিষয় উল্লেখ করে বলা হয়, “প্লটের জায়গায় ১০ তলা ভবন নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে যার নির্মাণ ব্যয় প্রায় ১০ কোটি টাকা। তার তামান্না বানু সপরিবারে আমেরিকাতে বসবাস করেন। তিনি বাংলাদেশে আসেন না এবং আমেরিকা থেকে বাংলাদেশ টাকা প্রেরণের কোনো তথ্য অনুসন্ধানকালে পাওয়া যায়নি।”

ফ্ল্যাটের ভাড়া আদায়, দেখাশুনা এবং গুলশান বাড়িটির নির্মাণের কার্যক্রম ফারুক হাসান করছেন উল্লেখ করে এজাহারে বলা হয়, “অনুসন্ধানে পাওয়া যায়, এক কোটি ৭০ লাখ ১৩ হাজার ৪৩০ টাকার সম্পদ ফারুক হাসান তার আমেরিকা প্রবাসী বাতেনের নামে অবৈধভাবে অর্জন করেছেন।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক