কিছু হত্যার ‘দ্রুত বিচার না হলে’ হতাশা দেখা দেয়: আইনমন্ত্রী

বুয়েট শিক্ষার্থী আবরার হত্যার রায়ের ডেথ রেফারেন্স সাত দিনের মধ্যে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে পৌঁছে যাবে বলে আশা প্রকাশ করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2021, 03:03 PM
Updated : 8 Dec 2021, 03:03 PM

বুধবার বিকালে গুলশানের বাসায় এই রায়ের প্রতিক্রিয়ায় সংবাদ ব্রিফিংয়ে তিনি বলেন, “কিছু হত্যাকাণ্ডের দ্রুত বিচার না হলে সমাজে হতাশা দেখা দেয়।”

দুই বছর আগে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনায় বুধবার ২০ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। পাঁচ জনকে দেওয়া হয়েছে যাবজ্জীবন কারাদণ্ড।

সংবাদ ব্রিফিংয়ে আইনমন্ত্রী বলেন, “আমার মনে হয় এই রায়ের মাধ্যমে আমরা এটা প্রমাণ করতে পেরেছি যে, আমাদের দেশে আইনের শাসন আছে।

“এখন কেউ এই রকম বা কোনো রকম হত্যাকাণ্ড করে বা অপরাধ করে নির্দ্বিধায় ঘুরে বেড়াতে পারবে না। তারা রাজনীতি করতে পারবে না।”

আবরার হত্যার আসামিদের সবাই বুয়েটের ছাত্র এবং ছাত্রলীগের কর্মী। তাদের মধ্যে ২২ জনের উপস্থিতিতে আদালত রায় ঘোষণা করে। বাকি তিনজন মামলার শুরু থেকেই পলাতক রয়েছেন।

আনিসুল হক বলেন, “সাত দিনের মধ্যে এ রায়ের ডেথ রেফারেন্স দ্রুত যেন সম্পন্ন হয়, সেজন্য সরকার ও অ্যাটর্নি জেনারেলের অফিস সহযোগিতা করবে।”

আইনমন্ত্রী বলেন, “আবরার হত্যা, নুসরাত হত্যার মতো ঘটনা সমাজের বিবেককে নাড়া দেয়। যে কারণে আমার মনে হয় সরকারের দায়িত্ব এ মামলাগুলোর দ্রুত বিচার করে দৃষ্টান্তমূলক শাস্তি দিয়ে সমাজকে আশ্বস্ত করা। আমার মনে হয় সেটি করতে শেখ হাসিনা সরকার এখন পর্যন্ত সমর্থ হয়েছে।”

বুয়েটের শেরেবাংলা হলের আবাসিক ছাত্র আবরারকে ২০১৯ সালের ৬ অক্টোবর রাতে ছাত্রলীগের এক নেতার কক্ষে নিয়ে নির্যাতন চালিয়ে হত্যা করা হয়। সেই ঘটনায় ক্ষোভে উত্তাল হয়ে ওঠে বুয়েট। ওই শিক্ষায়তনে নিষিদ্ধ হয় ছাত্র রাজনীতি।

আবরারকে হত্যার পরদিন ২০১৯ সালের ৭ অক্টোবর তার বাবা বরকত উল্লাহ চকবাজার থানায় এ মামলা করেন। পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ মামলাটি ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তরের আদেশ দেয়।

আরও পড়ুন