বৃষ্টি শেষে কমছে তাপমাত্রা, জেঁকে বসবে শীত

পঞ্জিকার পাতায় পৌষ আসতে আরও সপ্তাহখানেক বাকি; তবে ঘূর্ণিঝড়ের প্রভাবে কয়েক দিনের টানা বৃষ্টির রেশ কাটতেই শীতের আমেজ শুরু হয়ে গেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2021, 07:17 PM
Updated : 7 Dec 2021, 07:17 PM

হেমন্তের শেষ সময়ে এসে সাগরে সৃষ্টি হয়েছিল ঘূর্ণিঝড় ‘জোয়াদ’। তবে উপকূলে আঘাত হানার আগেই সেটি শক্তি হারিয়ে ধীরে ধীরে লঘুচাপের রূপ নেয়। এর প্রভাবে মঙ্গলবার সকাল পর্যন্ত বৃষ্টি হয়েছে দেশের অধিকাংশ এলাকায়।

ঝড়ের প্রভাব কেটে যাওয়ার পর আকাশও পরিষ্কার হতে শুরু করেছে। সেই সঙ্গে কমতে শুরু করেছে তাপমাত্রা।  

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, বুধবার দেশের অধিকাংশ এলাকায় আকাশ থাকবে মেঘমুক্ত। ধীরে ধীরে রাতের তাপমাত্রাও কমতে পারে। ১২ ডিসেম্বরের পর শীতের আবহ বিরাজ করবে। উত্তুরে হাওয়ায় তাপমাত্রা আরও কমবে।

ওই সময় দেশের বিভিন্ন এলাকায় শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে আভাস দেন এ আবহাওয়াবিদ।

মঙ্গলবার তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন ১৪.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এদিন কুমিল্লায় দেশের সর্বোচ্চ ৫১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে।

আবহাওয়ার ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেটের দুয়েক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলা এবং আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে, দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

শীতের এ মৌসুমে দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য ধীরে ধীরে কমবে। মাসের গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। দেশের নদী অববাহিকায় ভোররাত থেকে সকাল পর্যন্ত থাকতে পারে হালকা থেকে মাঝারি কুয়াশা।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ডিসেম্বরের শেষার্ধে দেশের উত্তর, উত্তর পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি বা দুটি মৃদু কিংবা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

বড় এলাকাজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা ৬-৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে।