লন্ডনে গিয়ে মন্তব্য: গোলাপগঞ্জের পৌর মেয়র রাবেল বরখাস্ত

লন্ডনে গিয়ে এক অনুষ্ঠানে মন্ত্রণালয়ের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ এনে আলোচনার জন্ম দেওয়া সিলেটের গোলাপগঞ্জ পৌরসভার মেয়র আমিনুল ইসলাম রাবেলকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার বিভাগ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2021, 01:56 PM
Updated : 6 Dec 2021, 01:57 PM

সোমবার স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ ফারুক হোসেন স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, আমিনুল ইসলাম ছুটি নিয়ে বিদেশে গিয়ে গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট ফোরাম আয়োজিত মতবিনিময় সভায় বাংলাদেশ সরকার এবং স্থানীয় সরকার বিভাগের বিরুদ্ধে ‘হানিকর’ বক্তব্য দিয়েছেন।

“আপনার এ ধরনের কার্যক্রম পৌর পরিষদসহ জনস্বার্থের পরিপন্থি বলে সরকার মনে করে। এ কারণে স্থানীয় সরকার আইন অনুযায়ী গোলাপগঞ্জ পৌরসভার মেয়র থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হল।”

দীর্ঘদিন প্রবাসে থাকা আমিনুল ইসলাম রাবেল যুক্তরাজ্যের লন্ডনে যুবলীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। বাংলাদেশে এসে গোলাপগঞ্জ পৌর আওয়ামী লীগের সভাপতি হয়েছিলেন তিনি।

দলের মনোনয়ন না পেয়েও পৌর নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়ে বিজয়ী হন তিনি। বিদ্রোহী প্রার্থী হওয়ায় তাকে দল থেকে বহিষ্কার করা হয়।

লন্ডনে ওই আলোচনা অনুষ্ঠান আমিনুল ইসলাম রাবেল বক্তব্যের এক পর্যায়ে বলেছিলেন, “কোনো প্রকল্পের বরাদ্দ আনতে হলে আগেই ঘুষ দিতে হয়। দেশে এখন প্রচুর পরিমাণ দুর্নীতি চলে।

“আমরা জনপ্রতিনিধিরা ফান্ডিং আনি। মন্ত্রণালয়ে যাই, সচিবদের সঙ্গে মিটিং করি, এলজিআরডি মিনিস্টারের সঙ্গে মিটিং করি। তাদের কাছ থেকেই আমাদের ফান্ড আনতে হয়। ওখানে বিরাট একটা পার্সেন্টেজ দিয়ে ফান্ড আনা লাগে। আপনি ১০০ কোটি টাকার ফান্ড নিয়ে আসলেন। সেখানে ৫ পার্সেন্ট আগেই দিয়ে আসতে হয়।”

আমিনুল ইসলাম রাবেল বর্তমানে যুক্তরাজ্যে অবস্থান করায় সাময়িক বরখাস্তের আদেশের বিষয়ে তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক