রামপুরায় পুলিশের বাধা উপেক্ষা করে শিক্ষার্থীদের মানববন্ধন

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের একটি দল পুলিশের বাধার মুখেও ঢাকার রামপুরা ব্রিজ এলাকায় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2021, 09:02 AM
Updated : 2 Dec 2021, 10:06 AM

স্থানীয় কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের এই শিক্ষার্থীরা বৃহস্পতিবার বেলা ১টা ৪০ মিনিটে হাতিরঝিল এলাকা থেকে মিছিল করে এসে রামপুরা ব্রিজে মানববন্ধনে দাঁড়ান।

তাদের প্রতিনিধি খিলগাঁও মডেল কলেজের শিক্ষার্থী সোহাগী সামিয়া অভিযোগ করেন, সকালেও তারা মানবন্ধনে এসেছিলেন, কিন্তু পুলিশ তখন বাধা দেয়।

“রাষ্ট্র-পুলিশ শান্তিপূর্ণ আন্দোলন চায় না। আমরা ১০/১৫ জন শিক্ষার্থী ছিলাম বলে পুলিশ দাঁড়াতে দেয়নি। এখন আমরা শক্তি বাড়িয়ে এসে কর্মসূচি পালন করছি। যত বাধা আসুক, মৃত্যু ঝুঁকি থাকলেও দাবি আদায়ে আন্দোলন চালিয়ে যাব।"

‘পুলিশ দিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না’, ‘হামলা করে আন্দোলন বন্ধ করা যাবে না', ভয় দেখিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না’, 'সড়ক সড়ক চাই, নিরাপদ সড়ক চাই', 'উই ওয়ান্ট জাস্টিজ'- ইত্যাদি স্লোগান এসময় দিতে থাকেন শিক্ষার্থীরা।

গত কয়েকদিন রামপুরা ব্রিজ এলাকার সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা বিক্ষোভ দেখালেও বৃহস্পতিবার এই সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক ছিল। শিক্ষার্থীসহ সড়কে নিহত সবার স্মরণে দুই মিনিট নিরবতা পালন করা হয় মানববন্ধনে।

শুক্রবার সকাল ১০টায় আবারও রামপুরা ব্রিজে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়ে দুপুর সোয়া ২টায় ওই এলাকা ত্যাগ করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অভিযোগের বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের খিলগাঁও জোনের অতিরিক্ত উপ কমিশনার নুরুল আমীন সাংবাদিকদের বলেন, "তাদেরকে এখানে দাঁড়াতে দেওয়া যাবে না, কারণ এখানে তারা দাঁড়ালে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হবে, আমাদের কাছে এই ধরনের তথ্য রয়েছে। মানুষের স্বাভাবিক চলাচল বিঘ্নিত হতে পারে।"

তিনি বলেন, "সরকার ও বাস মালিকপক্ষ তাদের দাবি-দাওয়া মেনে নিয়েছে। এখন আন্দোলনের যৌক্তিকতা নেই। আন্দোলনকে ভিন্ন খাতে প্রভাবিত করার জন্য ছাত্রদের সাথে দুষ্কৃতকারীরা ঢুকে পড়েছে।"

সরকার বাসের ভাড়া বাড়ানোর পর থেকে শিক্ষার্থীরা আগের মত অর্ধেক ভাড়া দেওয়ার দাবিতে আন্দোলন করে আসছে। প্রতিদিনই তারা বিভিন্ন এলাকায় সড়ক আটকে বিক্ষোভ দেখাচ্ছে।

এর মধ্যে ২৪ নভেম্বর সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের এক শিক্ষার্থী এবং সোমবার রাতে রামপুরায় বাসের চাপায় এক এসএসসি পরীক্ষার্থী নিহত হওয়ায় শিক্ষার্থীদের ক্ষোভ আরও বাড়ে।

ঢাকা পরিবহন মালিক সমিতি মঙ্গলবার সকালে সংবাদ সম্মেলন করে শিক্ষার্থীদের ‘হাফ’ ভাড়ার দাবি মেনে নেওয়ার ঘোষণা দেয়। কিন্তু বিকালে তা প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন নয় দফা দাবিতে আন্দোলনে থাকা শিক্ষার্থীদের একটি দল।

তাদের দাবি, কেবল ঢাকা মহানগরে নয়, ‘হাফ’ ভাড়া চালু করতে হবে সারা দেশে এবং সকাল ৭টা থেকে রাত ৮টার বদলে তা হতে হবে ২৪ ঘণ্টার জন্য।

বুধবারও রামপুরায় প্রায় সাড়ে তিন ঘণ্টা অবস্থান কর্মসূচির পর শিক্ষার্থীরা ঘোষণা দিয়েছিলেন, উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলে আসায় এখন তারা অবরোধ-বিক্ষোভের মত কর্মসূচির বদলে আপাতত অবস্থান, মানববন্ধন ও কালো ব্যাজ ধারণের মত কর্মসূচিতে থাকবেন।

আরও পড়ুন: