অধিকারটা অর্জন করে নিতে হবে: প্রধানমন্ত্রী

নিজেদের অধিকার আদায় করে নিতে নারীদের স্বাবলম্বী হয়ে গড়ে ওঠার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2021, 01:40 PM
Updated : 1 Dec 2021, 01:40 PM

বাংলাদেশ শিশু একাডেমিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উদ্বোধন এবং জয়িতা টাওয়ারের ভিত্তি স্থাপন উপলক্ষে বুধবার এক অনুষ্ঠানে এ কথা বলেন সরকারপ্রধান।

নারী-পুরুষ সমতায় বাংলাদেশের ‘আন্তর্জাতিক স্বীকৃতির’ কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, “আমাদের নারীরা যেন সব সময় এটা মনে রাখেন যে অধিকার অধিকার করে বললে, চিৎকার করলে, অধিকার দেবে না। অধিকারটা অর্জন করে নিতে হবে। নিজেদের কাজ নিজেরা করতে হবে। নিজের পায়ে দাঁড়াতে হবে।”

শেখ হাসিনা বলেন, “আজকে আন্তর্জাতিকভাবেও এটা স্বীকৃত, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) সর্বশেষ প্রতিবেদনে বলেছে, টানা সপ্তমবারের মতো জেন্ডার সমতা নিশ্চিত করার ক্ষেত্রে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষ স্থানে রয়েছে।”

শিশুদের ভবিষ্যত জীবন সুন্দর করে তুলতে সরকারের পরিকল্পনার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শিশুদের উদ্দেশে বলেন, “সবাইকে লেখাপড়া করতে হবে। বাবা-মা-অভিভাবকের কথা মানতে হবে।”

নারী ও শিশুদের কল্যাণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেওয়া নানা পদক্ষেপের কথা অনুষ্ঠানে তুলে ধরেন তার মেয়ে শেখ হাসিনা। নারীরা যেন সর্বস্তরে স্থান করে নিতে পারে, সেজন্য সরকারের বিভিন্ন কার্যক্রমের কথাও বলেন।

প্রধানমন্ত্রী বলেন, উন্নয়নশীল দেশের মর্যাদা পাওয়া বাংলাদেশের জন্য ‘গর্বের‘।

“জাতির পিতা যুদ্ধের পর মাত্র সাড়ে তিন বছরে দেশকে স্বল্পোন্নত দেশ হিসেবে ১৯৭৫ সালে জাতিসংঘের স্বীকৃতি আদায় করেন। সেখান থেকে আমরা আজকে উন্নয়শীল দেশে উন্নীত হয়েছি। ২০৪১ সালে বাংলাদেশ উন্নত দেশ হিসেবে বিশ্বে মর্যাদা পাবে।”

ভবিষ্যতের বাংলাদেশ নিয়ে এমন আশাবাদের কথা শুনিয়ে প্রধানমন্ত্রী শিশুদের উদ্দেশে বলেন, “আজকের শিশুরাই হবে তখনকার কর্ণধার। কাজেই সেইভাবেই নিজেদেরকে তৈরি করতে হবে।”

প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওসমানী স্মৃতি মিলনায়তনে এ অনুষ্ঠানে যুক্ত হন। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা, মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম, বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম, জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা খান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।