ইউপিতে ভোট পড়েছে ৭৪%: জয়ী নৌকা ৫২৫, স্বতন্ত্র ৪৪৬

তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদের নির্বাচনে ৭৪ শতাংশ ভোট পড়েছে; যাদের ভোটে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ৫২৫ জন এবং স্বতন্ত্র ৪৪৬ প্রার্থী জয় পেয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2021, 06:17 PM
Updated : 29 Nov 2021, 06:19 PM

সোমবার নির্বাচন কমিশন সচিবালয়ের মাঠ পর্যায়ের একীভূত ফলাফল থেকে এ তথ্য পাওয়া গেছে।

এ নিয়ে তিন ধাপে ইউপির চেয়ারম্যান পদের নির্বাচনে নৌকা ১২৭৮টিতে এবং স্বতন্ত্র প্রার্থী ৮৬১টিতে জয় পেয়েছে।

ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান জানান, তৃতীয় ধাপে চেয়ারম্যান পদে এক কোটি ৭৫ লাখ ৫৫ হাজার ২৬৬ জন ভোটারের মধ্যে এক কোটি ৩০ লাখ ২৮ হাজার ৩১৮ জন ভোট দিয়েছেন। সে হিসাবে ভোট পড়েছে ৭৪ দশমিক ২১ শতাংশ।

শনিবার এক হাজার আটটি ইউপিতে ভোট হওয়ার কথা থাকলেও স্থগিত হয় সাতটির নির্বাচন। নয়টি ইউপির বিভিন্ন কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত থাকায় ফল প্রকাশ হয়নি। ফলে ওইদিন নির্বাচন সম্পন্ন হয় ৯৯২টি ইউপিতে।

ইসির উপসচিব মো. মিজানুর রহমান স্বাক্ষরিত মাঠ পর্যায় থেকে পাঠানো ফলাফলের সমন্বিত প্রতিবেদন অনুযায়ী, নৌকার প্রার্থী চেয়ারম্যান পদে জয় পেয়েছে ৫২৫টি ইউপিতে (এরমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ৯৯ জন), স্বতন্ত্র ৪৪৬টিতে (বিনা প্রতিদ্বন্দ্বিতায় একজন) ও জাতীয় পার্টি ১৭টিতে জয় পেয়েছে।

এছাড়া একটি করে ইউপিতে চেয়ারম্যান পদে জয় পেয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ, ওয়ার্কার্স পার্টি, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ।

এর আগে ১১ নভেম্বর অনুষ্ঠিত দ্বিতীয় ধাপের নির্বাচনে ৮৩৪টি ইউপির মধ্যে নৌকা প্রতীকের প্রার্থীরা চেয়ারম্যান পদে জয় পায় ৪৮৬টিতে এবং ৩৩০টিতে স্বতন্ত্র প্রার্থীরা জয় পান।

এ ধাপে জাতীয় পার্টি ১০টিতে, ইসলামী আন্দোলন বাংলাদেশ চারটি এবং জাতীয় পার্টি (জেপি), বাংলাদেশ জাতীয় পার্টি, খেলাফত মসলিশ ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) একটি করে ইউপিতে চেয়ারম্যান পদে জয় পেয়েছে।

গত ২১ জুন অনুষ্ঠিত প্রথম ধাপের প্রথম দফার ভোটে ২০৪টি ইউপির মধ্যে ১৪৮টি ইউপিতে নৌকা ও স্বতন্ত্র পেয়েছে ৪৯টি চেয়ারম্যান পদ। ইসলামী আন্দোলন বাংলাদেশ একটি, জাতীয় পার্টি-জেপি ও জাতীয় পার্টি-জাপা পেয়েছে তিনটি করে চেয়ারম্যান পদে জয় পায়।

২০ সেপ্টেম্বরের নির্বাচনে নৌকার প্রার্থীদের মধ্যে নির্বাচিত হন ১১৯ জন ও স্বতন্ত্র প্রার্থী জয়ী হন ৩৬ জন।

সব মিলিয়ে প্রথম ধাপে আওয়ামী লীগের ২৬৭ জন ও স্বতন্ত্র প্রার্থী ৮৫ জন চেয়ারম্যান নির্বাচিত হয়।

এখন পর্যন্ত তিন ধাপের ভোট শেষ হয়েছে। আগামী ২৬ ডিসেম্বর চতুর্থ ধাপে ৮৪০টি ইউপিতে এবং ৫ জানুয়ারি পঞ্চম ধাপে ৭০৭টি ইউপিতে ভোট হওয়ার কথা রয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক