নারায়ণগঞ্জ সিটির ভোট নিয়ে মঙ্গলবার বসছে ইসি

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ভোট নিয়ে বৈঠকে বসছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2021, 01:28 PM
Updated : 29 Nov 2021, 01:28 PM

মঙ্গলবার বিকালে নির্বাচন কমিশনের ৯১তম সভা রয়েছে, সেখানে এ সিটির তৃতীয় নির্বাচনের প্রাথমিক তারিখ ও তফশিল নিয়ে আলোচনাসহ সার্বিক বিষয় পর্যালোচনা করা হবে বলে জানান ইসি কর্মকর্তারা।

এদিনের সভায় টাঙ্গাইল ৭ (মির্জাপুর) আসনের উপ নির্বাচনের বিষয়েও আলোচনা হবে।

গত ১৬ নভেম্বর আওয়ামী লীগের সংসদ সদস্য মো. একাব্বর হোসেন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলে এ আসন শূন্য হয়।

ইসির উপ সচিব মোহাম্মদ এনামুল হক স্বাক্ষরিত মঙ্গলবার কমিশনের এ সভার নোটিশে জানানো হয়, এদিন নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, টাঙ্গাইল-৭ শূন্য আসনে নির্বাচন, পৌরসভা সাধারণ নির্বাচন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের অন্যান্য নির্বাচন ও উপনির্বাচন এবং বিবিধ বিষয় এজেন্ডায় রয়েছে।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে এ সভায় চার নির্বাচন কমিশনার, ইসি সচিবসহ সংশ্লিষ্ট নির্বাচন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার শনিবার বলেছিলেন আগামী কমিশন সভায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। ৩১ জানুয়ারির মধ্যেই সব নির্বাচন সম্পন্ন করার আশা প্রকাশ করেন তিনি।

২০১৬ সালের ২২ ডিসেম্বর নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন হয়েছিল। এরপর ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি করপোরেশনের প্রথম সভা হয়। সে অনুযায়ী ২০২২ সালের ৭ ফেব্রুয়ারি মেয়াদ শেষ হবে বর্তমান জনপ্রতিনিধিদের।

মেয়াদ শেষ হওয়ার আগে, চলতি বছরের ১১ অগাস্ট থেকে আগামী বছরের ৭ ফেব্রুয়ারির মধ্যে নারায়ণগঞ্জ সিটির নির্বাচন করার আইনি বাধ্যবাধকতা রয়েছে।

এ নির্বাচন নিয়ে কোনো ধরনের আইনি জটিলতা না থাকায় ভোট আয়োজনের বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সম্মতি মিলেছে।

নির্বাচনী কাজে শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষকদের সম্পৃক্ততা থাকায় বছর শেষের পরীক্ষাসূচি এবং ইউনিয়ন পরিষদের ভোটের বাকি ধাপের বিষয়টি বিবেচনায় নিয়ে পরবর্তী কর্মপরিকল্পনা করছে ইসি।

সেক্ষেত্রে জানুয়ারি মাসের মাঝামাঝিতে নারায়ণগঞ্জে ভোটের আভাস দিয়েছে কমিশন।

পৌরসভা থেকে সিটি করপোরেশন হওয়ার পর নারায়ণগঞ্জে ২০১১ সালের ৩০ অক্টোবর হয় প্রথম নির্বাচন। নির্দলীয় প্রতীকে ভোট হয় সেবার। ২০১৬ সালে প্রথমবারের মতো দলীয় প্রতীকে ভোট হয়। দুইবারই মেয়র নির্বাচিত হন সেলিনা হায়াৎ আইভী।

আরও পড়ুন: