তৃতীয় ধাপের ইউপি ভোট ‘মডেল’ হতে পারে: ইসি সচিব

তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ‘সহিংসতাহীন নির্বাচনের মডেল’ হিসেবে দাবি করেছেন নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2021, 02:12 PM
Updated : 28 Nov 2021, 02:19 PM

রোববার ভোট শেষে নির্বাচন কমিশন ভবনে গণমাধ্যমকে ব্রিফিংয়ের সময় তিনি এ দাবি করেন।

এদিন প্রায় হাজার ইউপিতে ভোট গ্রহণের দিন আগের ধাপের চেয়ে গোলযোগ-সহিংসতা তুলনামুলক কম হলেও লক্ষ্মীপুর, কুমিল্লা, নেত্রকোনা, সাতক্ষীরা, ফেনীসহ অনেক এলাকায় অনিয়ম, দখলসহ নানা অভিযোগের ঘটনা ঘটেছে।

লক্ষ্মীপুরের রামগঞ্জে ইউনিয়ন পরিষদের ভোট চলাকালে হামলায় স্থানীয় এক ছাত্রলীগ নেতা নিহত হয়েছেন।

সচিব জানান, কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া এ ধাপের ভোট গ্রহণ শান্তিপূর্ণ হয়েছে এবং ভোটাররাও উৎসব মুখর পরিবেশে ভোট দিতে পেরেছেন। গত ধাপে কিছু প্রাণহানির ঘটনা ঘটেছে; রোববার সসিংসতায় প্রাণহানির ঘটনা ঘটেনি।

“আমরা মনে করি নির্বাচন কমিশনের ল’ অ্যান্ড ফোর্সিং এজেন্সি, নির্বাহী ম্যাজিস্ট্রেট, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরা ভালো কাজ করেছেন। প্রার্থী ও তাদের ফলোয়ার্স যারা তারা কিছুটা হলেও সহনশীল ছিলেন।

“আমি তো মনে করি আজকে যে নির্বাচন হয়েছে, এটা একটি মডেল হতে পারে।”

এদিন এক হাজার ইউপিতে ভোট হওয়ার কথা থাকলেও ১৪টি ইউপিতে সব পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থীরা নির্বাচিত হওয়ায় ৯৮৬টি ইউপিতে ও ৯টি পৌরসভায় নির্বাচন হয়।

এরমধ্যে ভোটকেন্দ্র প্রিসাইডিং অফিসারদের নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় ২১টি ভোটকেন্দ্রে নির্বাচন স্থগিত করা হয়েছে। ইভিএমের মাধ্যমে পৌরসভায় ৫৮% এবং ইউনিয়ন পরিষদে ৭০% এর উপরে ভোট পড়তে পারে বলে ধারণা দেন তিনি।

আগের দুই ধাপের নির্বাচনের তুলনায় তৃতীয় ধাপের ভোটের দিন সহিংসতা কম হয়েছে উল্লেখ করে সচিব জানান, “এমন হলে ধীরে ধীরে সহিংসতা কমবে। আগের চেয়ে এবার বিচ্ছিন্ন ঘটনার পরিমাণ কমেছে। তবে নির্বাচন কমিশন প্রত্যাশা করে কোথাও একটিও সহিংসতার ঘটনা ঘটবে না।”

এক প্রশ্নের জবাবে হুমায়ুন কবীর জানান, লক্ষ্মীপুরে সাংবাদিক আহত হওয়ার বিষয়টি অবগত হওয়ার সঙ্গে সঙ্গে জেলা প্রশাসনকে জানানো হয়েছে। তারা ক্যামেরা উদ্ধার ও মামলার প্রস্তুতি নিচ্ছেন।

ইসির ব্রিফিংয়ে অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ূন কবীর, ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান এবং পরিচালক (জনসংযোগ) ও যুগ্মসচিব এসএম আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক