বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনে জুবফ 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে আসা বিসিএস কর্মকর্তাদের সংগঠন ‘জুবফ’ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2021, 01:59 PM
Updated : 27 Nov 2021, 04:13 PM

সংগঠনটির পক্ষ থেকে শুক্রবার সন্ধ্যায় ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউশনে নাটক মঞ্চায়ন ও আলোচনাসহ বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি ছিলেন পানিসম্পদ উপমন্ত্রী ও জাকসুর সাবেক ভিপি এ কে এম এনামুল হক শামীম।

সাবেক সচিব মনোয়ার আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপনের লিখিত বার্তা পাঠ করা হয়।

আসাদুজ্জামান কামাল বলেন, বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্র ছিল অনেক গভীরে।

“বিষয়টি স্পষ্ট করতে ১৯৭৪ সালের ডিসেম্বরে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এক মুক্তিযোদ্ধা সমাবেশের কথা স্মরণ করব। জিয়াউর রহমান অনুষ্ঠানে বক্তব্য রাখার পর সম্মেলন কক্ষ থেকে বেরিয়ে আসেন। তখন আমি বকুলতলায় বাদাম খাচ্ছিলাম। তিনি (জিয়া) যখন বকুলতলায় আসেন, তখন সেখানে অনেকেই উপস্থিত ছিলেন, তারা মুক্তিযুদ্ধের সময় তার নেতৃত্বের কথা স্মরণ করে তাকে সাধুবাদ জানিয়ে বলেন, ‘আপনি (জিয়া) সিএমসি পদের যোগ্য’। জিয়াউর রহমান সব শুনছিলেন এবং গাড়ির দরোজা বন্ধ করার সময় বলেন, ‘অপেক্ষা করুন এবং দেখুন’।”

এনামুল হক শামীম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নে বিভিন্ন প্রকল্পের অনুমোদন দিয়েছেন। এখন ১ হাজার ১৪৫ কোটি টাকার একটি মেগা প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। 

দরিদ্র শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের কর্মীদের উত্তরসূরিদের কল্যাণে ‘জুবফ বৃত্তি’ চালুর প্রস্তাব করেন তিনি।

অনুষ্ঠানে জুবফ সভাপতি ও বাংলাদেশ পুলিশের খুলনা রেঞ্জের ডিআইজি কে এইচ মহিদ উদ্দিন স্বপন এবং কোষাধ্যক্ষ রশিদ উদ্দিন ভুঁইয়া বক্তব্য রাখেন। 

স্বাগত বক্তব্য দেন জুবফ সাধারণ সম্পাদক ও ঢাকা মহানগর পুলিশের মতিঝিল বিভাগের ডেপুটি কমিশনার আবদুল আহাদ।

অনুষ্ঠানে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ এবং প্রধানমন্ত্রীর সহকারী প্রেসসচিব এম এম ইমরুল কায়েস উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে আলোচনার আগে ইমরুল কায়েসের তত্ত্বাবধানে ‘বঙ্গবন্ধু’ শিরোনামে প্রকাশিত স্যুভেনিয়র এবং ‘৫০ বছরের গর্ব ও ঐতিহ্য’ শীর্ষক একটি গবেষণা প্রকাশনা মোড়ক উন্মোচন করা হয়। 

বাংলাদেশ পুলিশ নাট্যদল ‘কার্সড আগস্ট’ শিরোনামে একটি নাটক মঞ্চস্থ করে। নাটকটির নাট্যকার ও পরিচালক নায়াণগঞ্জ জেলার পুলিশ পরিদর্শক এমডি জাহিদুর রহমান এবং পরিকল্পনায় ছিলেন ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান।