তৃতীয় ধাপে সহস্র ইউপিতে ভোটের প্রস্তুতি

গোলযোগ-সহিংসতা রোধে কঠোর হুঁশিয়ারির মধ্যে তৃতীয় ধাপে হাজারো ইউনিয়ন পরিষদে ভোটের প্রস্তুতি গুছিয়ে এনেছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2021, 03:01 AM
Updated : 27 Nov 2021, 04:33 AM

শুক্রবার মধ্যরাতে এসব নির্বাচনী এলাকায় প্রচারের সময় শেষ হয়েছে। রোববার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে।

ইউপি ভোটকে কেন্দ্র করে বেশ কিছু নির্বাচনী এলাকায় আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠে এবার। ভোটের আগে-পরে ও ভোটের দিন সহিংসতায় এ পর্যন্ত তিন ডজনের বেশি মানুষের মৃত্যু ঘটেছে।

পরিস্থিতি সামলে রাখতে নির্বাচন কমিশন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রশাসন এবং নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছে।পাশাপাশি সব পক্ষের প্রতি কঠোর হুঁশিয়ারি দিয়ে আসছে সাংবিধানিক সংস্থাটি।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেছেন, “আগামী নির্বাচনে আমরা আপ্রাণ চেষ্টা করব নির্বাচনী সহিংসতা রোধ করার জন্য।”

সহিংসতা ঘটতে পারে এমন ‘পকেটগুলো’ চিহ্নিত করে আগাম গোয়েন্দা তথ্য নিতে নির্দেশ দেওয়া হয়েছে। সেইসঙ্গে নজরদারি বাড়ানো ও দায়ীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূক ব্যবস্থা নিতে বলেছে ইসি।

নির্বাচনী পরিবেশ ভালো রাখতে রাজনৈতিক দল, প্রার্থী, সমর্থকসহ সবার সহযোগিতাও চেয়েছেন সিইসি হুদা।

এ ধাপের ভোটের সব ধরনের প্রস্তুতি গুছিয়ে আনা হয়েছে ইসির জনসংযোগ শাখার পরিচালক যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান বলেন, “আইন শৃঙ্খলরক্ষায় নিয়োজিত সদস্য, নির্বাহী ও বিচারিক হাকিমরা মাঠে রয়েছেন। শনিবার নির্বাচনী সামগ্রী কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে যাবে।”

ভোট তথ্য

>> তৃতীয় ধাপে তফসিল ঘোষণা করা হয়েছিল ১০০৭টি ইউপির। বিভিন্ন কারণে স্থগিত হয়েছে ৭টি ইউপির ভোট। রোববার ভোট হবে ১০০০ ইউনিয়ন পরিষদে।

>> ভোটার ২,০১,৪৮,২৭৮ জন। ভোটকেন্দ্র ১০,১৫৯টি। ভোটকক্ষ ৬১,৮৩০টি।

>> ভোটের আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ৫৬৯ জন। তাদের মধ্যে চেয়ারম্যান ১০০ জন, সংরক্ষিত সদস্য ১৩২ জন ও সাধারণ সদস্যা ৩৩৭ জন।

>> বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের বাদ দিলে ভোটের লড়াইয়ে আছেন ৫০ হাজার ১৪৬ জন প্রার্থী। তাদের মধ্যে ৪ হাজার ৪০৯ জন চেয়ারম্যান পদে, ১১ হাজার ১০৫ জন সংরক্ষিত সদস্য পদে এবং ৩৪ হাজার ৬৩২ জন সাধারণ সদস্য পদে লড়বেন।

>> অষ্টম ধাপের নয়টি পৌরসভাতেও ভোট রয়েছে রোববার।

করোনাভাইরাস মহামারী পরিস্থিতির উন্নতি হওয়ায় প্রথম ধাপে গত ২১ জুন ও ২০ সেপ্টেম্বর এবং দ্বিতীয় ধাপে ১১ নভেম্বর ইউপি নির্বাচনের ভোট হয়। এ নির্বাচনে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ বিভিন্ন দল অংশ নিলেও বিএনপি নিচ্ছে না।

ইতিমধ্যে চার ধাপের ইউপি ভোটের তফসিল ঘোষণা করেছে কমিশন। প্রথম দুই ধাপে প্রায় ১২শ ইউপিতে ভোট শেষ হয়েছে।  চতুর্থ ধাপে ২৬ ডিসেম্বর ৮৪০ ইউপিতে ভোটগ্রহণ হবে। পঞ্চম ধাপে তফসিল ঘোষণা হবে শনিবার।

সিইসির দাবি, তার কমিশনের মেয়াদের শেষ সময়ে এসে ইউপি নির্বাচনের প্রথম দুই ধাপে ভোট ‘প্রতিযোগিতামূলক ও অংশগ্রহণমূলক’ হয়েছে।

“ … সামগ্রিক অর্থে ইউপি নির্বাচন সফল হয়েছে। অল্প বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে; দুর্ঘটনা ঘটেছে, হতাহতের ঘটনা ঘটেছে। যেগুলো কিছুতেই কাম্য নয়। তবুও নির্বাচনের মানদণ্ড যদি ভোট প্রদান হয়, তাহলে আমি বলব, দুই ধাপের নির্বাচনে গড়ে ৭৪ শতাংশ ভোট পড়েছে।”

আরও পড়ুন