শিক্ষার্থীদের জন্য ‘যৌক্তিক’ বাস ভাড়া নির্ধারণের আহ্বান কাদেরের

গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য ‘যৌক্তিক’ ভাড়া নির্ধারণের বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে বসে দ্রুত সিদ্ধান্ত নিতে মালিক-শ্রমিকদের প্রতি আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2021, 10:49 AM
Updated : 25 Nov 2021, 12:10 PM

বৃহস্পতিবার রাজধানীতে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির কাউন্সিল অধিবেশনে অতিথি হিসেবে যোগ দিয়ে তিনি এ আহ্বান জানান।

ওবায়দুল কাদের বলেন, “আমি মন্ত্রী হিসেবে বলব যে, বিআরটিসি থেকে এই ব্যাপারে ছাত্রদের জন্য যৌক্তিক একটা কনসেশন চিন্তাভাবনা করছি।

“বিআরটিসি একা করলেই তো সমস্যার সমাধান হবে না। আমি আশা করি মালিক-শ্রমিক নেতৃবৃন্দ এই ব্যাপারে বিআরটিএর সাথে বসবেন। সুবিধা-অসুবিধাগুলো আলোচনা করবেন। এই সমস্যার যৌক্তিক একটা সমাধান সবাই প্রত্যাশা করে। আমি আপনাদের এই বিষয়ে চিন্তা-ভাবনা করার জন্য অনুরোধ করছি।”

সরকার তেলের দাম বাড়ানোর পর বাসের ভাড়া বৃদ্ধি পাওয়ার পর অর্ধেক ভাড়ার দাবিতে শিক্ষার্থীরা সড়ক অবরোধে করে বেশ কয়েকদিন ধরে আন্দোলন করছেন। এই আন্দোলনের কারণে ঢাকার বিভিন্ন সড়কে যানজট প্রকট আকার ধারণ করেছে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, “কিছুদিন থেকে আমাদের শিক্ষার্থীরা একটি আন্দোলনে নেমেছেন। আন্দোলন করছেন, আজও দু-এক জায়গায় অবরোধে আছেন, রাস্তায় অবস্থান নিয়েছেন। সেটা হচ্ছে- তারা হাফ ভাড়ার দাবিতে কর্মসূচি পালন করছেন। আমি এই বিষয়ে একটি কথা বলতে চাই, দুনিয়ার বিভিন্ন দেশে ছাত্ররা কনসেশন ভোগ করে থাকে। আমরাও পাকিস্তান আমলে যখন ছাত্র ছিলাম, এই কনসেশন পেয়েছি- এটা হল সত্য কথা।”

শিক্ষার্থীদের দাবির বিষয়ে শিক্ষা সচিব ও স্বরাষ্ট্র সচিবসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা বিআরটিএতে বসছেন জানিয়ে বাস মালিক নেতাদের উদ্দেশ্যে তিনি বলেন, “সেখানে বসে এই ব্যাপারে একটি যৌক্তিক সিদ্ধান্ত নেওয়ার উদ্যোগ নিচ্ছেন। এরপর শনিবার এটা পূর্ণাঙ্গভাবে নির্ধারণ করতে আপনাদের সাথে বসবেন।”

এদিকে সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় নটরডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসানের মৃত্যুর ঘটনায় শোক জানিয়ে দায়ীদের কঠোর শাস্তি পেতে হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, “আপনারা জানেন গতকাল গুলিস্তানে এক মর্মান্তিক দুর্ঘটনায় নটর ডেমের মেধাবী ছাত্র নাঈম হাসান মৃত্যুর কোলে ঢলে পড়েছেন। এই মৃত্যু অত্যন্ত বেদনার। আমি তরুণের মৃত্যুতে গভীর শোক ও দুঃখপ্রকাশ করছি। তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।”

নাঈমের মৃত্যুর ঘটনায় সিটি করপোরেশন তিন সদস্যের একটি তদন্ত কমিটি করেছে জানিয়ে মন্ত্রী বলেন, “আমি দৃঢ়ভাবে বলতে পারি এই ঘটনা যে বা যারাই দায়ী তাদের কঠোর শাস্তি পেতে। আইন তার নিজস্ব গতিতে চলবে।”

নাঈমের সহপাঠি ও পরিবারের সদস্যের ধৈর্য্যধারণের আহ্বান জানান তিনি।

সড়ক পরিবহন মালিক সমিতির অনুষ্ঠানে সংগঠনের সভাপতি মশিউর রহমান রাঙ্গা, মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহাজান খান, সাধারণ সম্পাদক ওসমান গনিসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা বাস ও ট্রাক মালিকরা উপস্থিত ছিলেন।