স্বাধীনতার সুবর্ণজয়ন্তী: রাষ্ট্রপতি সংসদে আসছেন স্মারক বক্তৃতা নিয়ে

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দুই দিনের বিশেষ আলোচনায় বসছে জাতীয় সংসদ, যার সূচনা হবে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের স্মারক বক্তৃতায়।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2021, 03:23 AM
Updated : 24 Nov 2021, 03:23 AM

বুধবার বিকাল ৩টায় সংসদের বৈঠক শুরু হলে রাষ্ট্রপতি ভাষণ দেবেন। দীর্ঘ সংগ্রামের পথ পেরিয়ে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় এবং ৫০ বছরে নানা ঘাত প্রতিঘাত পেরিয়ে সমৃদ্ধির পথে এগিয়ে চলার গল্প সেখানে প্রাধান্য পাবে। 

রাষ্ট্রপতির ভাষণের পর সংসদের বৈঠকে কিছু সময়ের জন্য বিরতি দেওয়া হবে। এরপর আবার বৈঠক বসলে সংসদের কার্যপ্রণালী বিধির ১৪৭ বিধির আওতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি প্রস্তাব তুলবেন।

নোটিস আকারে তার প্রস্তাব উত্থাপনের পর এ নিয়ে আলোচনা শুরু হবে বলে অধিবেশনের কার্যসূচি থেকে জানা গেছে।

গত বৃহস্পতিবার সংসদের বৈঠকে স্পিকার শিরীন শারমিন চৌধুরী জানিয়েছিলেন ২৪ ও ২৫ নভেম্বর এই আলোচনা শেষে প্রস্তাব গ্রহণ করা হবে।

বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী সাড়ম্বরে উদযাপনে গত বছরকে ‘মুজিববর্ষ’ ঘোষণা করে নানা কর্মসূচি নিয়েছিল সরকার। তবে করোনাভাইরাস মহামারীর কারণে কর্মসূচিগুলো যথাযথভাবে করতে না পারায় মুজিববর্ষের মেয়াদ ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়।

এ বছরের ২৬ মার্চ বাংলাদেশ উদযাপন করেছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। ১৬ ডিসেম্বর বিজয়ের ৫০তম বার্ষিকী উদযাপন করবে বাংলাদেশ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে গত বছরের নভেম্বর মাসে ইতিহাসে প্রথমবারের মত বিশেষ অধিবেশনে বসে জাতীয় সংসদ। ওই অধিবেশনে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর ভাষণ দেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

ওই অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের পর সাধারণ প্রস্তাব আনেন সংসদ নেতা শেখ হাসিনা। এর আগে সাধারণ আলোচনার জন্য সংসদ নেতার প্রস্তাব তোলার নজির নিকট অতীতে ছিল না। সাধারণত জাতীয় সংসদের প্রধান হুইপ বা সংসদের জ্যেষ্ঠ কোনো সদস্য সাধারণ প্রস্তাব উত্থাপন করে থাকেন।