প্লট দুর্নীতি: এসকে সিনহার মামলায় প্রতিবেদন ২৭ জানুয়ারি

ক্ষমতার ‘অপব্যবহার’ এবং ‘অবৈধ অর্থে’ ভবন নির্মাণের মামলায় সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য নতুন দিন ঠিক করে দিয়েছে আদালত।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2021, 12:50 PM
Updated : 23 Nov 2021, 12:50 PM

মঙ্গলবার ঢাকা মহানগরের জ্যেষ্ঠ বিশেষ জজ কে এম ইমরুল কায়েশ এ মামলার প্রতিবেদন দাখিলের জন্য আগামী ২৭ জানুয়ারি তারিখ রাখেন।

দুদকের এ মামলায় এদিন প্রতিবেদন দেওয়ার দিন থাকলেও তা জমা না দেওয়ায় নতুন তারিখ দেওয়া হয় বলে জানান দুদকের আদালত কর্মকর্তা মুহাম্মদ জুলফিকার।

গত ৭ অক্টোবর দুদকের উপপরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে কমিশনের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ সাবেক প্রধান বিচারপতির বিরুদ্ধে মামলাটি করেন।

পরে ঢাকা মহানগর জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতে মামলার এজাহার পৌঁছালে তিনি তা গ্রহণ করে প্রতিবেদন দাখিলের জন্য ২৩ নভেম্বর দিন রাখেন।

মামলায় এস কে সিনহার বিরুদ্ধে ঢাকার উত্তরায় ‘বেআইনিভাবে’ প্লট বরাদ্দ নিয়ে নয়তলা ভবন করার অভিযোগ আনা হয়েছে।

পাশাপাশি তিনি ‘অবৈধভাবে অর্জিত’ ৭ কোটি ১৪ লাখ টাকার সম্পদ নিজের ভাই ও আত্মীয়ের নামে স্থানান্তর করেছেন বলে দুদকের ভাষ্য।

ব্যাংক থেকে চার কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাত ও পাচারের মামলায় সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে গত ৯ নভেম্বর দুটি ধারায় ১১ বছরের কারাদণ্ড দেয় আদালতে।

গত চার বছর ধরে বিদেশে অবস্থানরত এসকে সিনহাই বাংলাদেশের প্রথম সাবেক প্রধান বিপারপতি, যিনি দুর্নীতিতে দোষী সাব্যস্ত হয়েছেন।

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় এবং কিছু পর্যবেক্ষণের কারণে ক্ষমতাসীনদের তোপের মুখে ২০১৭ সালের অক্টোবরের শুরুতে ছুটিতে যান তখনকার প্রধান বিচারপতি এস কে সিনহা। পরে বিদেশ থেকেই তিনি পদত্যাগপত্র পাঠিয়ে দেন।

আরও পড়ুন: