রাজারবাগ পীরকে নিয়ে অনুসন্ধানে দুদকের ৩ সদস্যের দল

ঢাকার রাজারবাগ দরবার শরিফ ও এর পীর দিল্লুর রহমানের অবৈধ সম্পদের অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2021, 03:34 PM
Updated : 16 Nov 2021, 03:36 PM

এজন্য তিন সদস্যদের একটি অনুসন্ধান দল গঠন করা হয়েছে বলে মঙ্গলবার দুদক সচিব মু আনোয়ার হোসেন হাওলাদার সাংবাদিকদের জানিয়েছেন।

কমিশনের প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মো. জাহাঙ্গীর আলমের নেতৃত্বে তিন সদস্য অনুসন্ধান দলের অপর দুই সদস্য হলেন সংস্থাটির সহকারী পরিচালক সাইফুল ইসলাম ও মো. আলতাফ হোসেন।

অনুসন্ধান তদারকের দায়িত্ব দেওয়া হয়েছে দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেনকে।

দুদক সচিব আনোয়ার হোসেন বলেন, “ধর্মের নামে মানুষকে ধোঁকা দিয়ে সাত হাজার একর জমি দখলের অভিযোগে রাজারবাগ শরিফের পীর দিল্লুর রহমানের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান শুরু করা হয়েছে।”

আদালতের নির্দেশে এই অনুসন্ধান শুরু হয়েছে জানিয়ে তিনি বলেন, “আগামী ৩০ নভেম্বরের মধ্যে অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন আদালতে জমা দেওয়া হবে।”

সম্প্রতি এই বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ বলেছিলেন, “দুদক যে কোনো অভিযোগ গুরুত্বের সঙ্গে বিবেচনা করে। আর যদি আদালতের নির্দেশ থাকে তাহলে ভিন্ন কিছু করার সুযোগ নেই। সেক্ষেত্রে আদালতের নির্দেশনা প্রতিপালন করা আমাদের দায়িত্ব।”

এর আগে গত ১৯ সেপ্টেম্বর রাজারবাগ দরবার শরিফ ও পীরের সম্পদ ও ব্যাংক হিসাব তদন্ত করে আদালতে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেয় হাই কোর্ট।

আট ভুক্তভোগীর এক রিট আবেদনে এই নির্দেশনা আসে উচ্চ আদালত থেকে।

তাদের অভিযোগ, পীর দিল্লুর রহমানের অনুসারীরা দেশের বিভিন্ন এলাকায় তাদের বিরুদ্ধে মানবপাচারসহ ফৌজদারি মামলা করে হয়রানি করছে।

এসব মামলা কারা করেছে, তাদের চিহ্নিত করে আদালতে প্রতিবেদন দিতে পুলিশের অপরাধ তদন্ত বিভাগকেও (সিআইডি) নির্দেশ দিয়েছে আদালত।