বাসে বাড়তি ভাড়া: অভিযানে ভ্রাম্যমাণ আদালত

ডিজেলের দাম বাড়ার পর বাস ভাড়া বাড়ানো হলেও যাত্রীদের কাছ থেকে তার চেয়েও বেশি ভাড়া আদায়ের অভিযোগ ওঠায় রাজধানীতে অভিযানে নেমেছে ভ্রাম্যমাণ আদালত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2021, 08:01 AM
Updated : 10 Nov 2021, 12:15 PM

বুধবার সকাল থেকে শাহবাগ এলাকায় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এবং ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) নির্বাহী হাকিমের নেতৃত্বে আলাদা অভিযান পরিচালনা করতে দেখা যায়।

বিআরটিএর নির্বাহী হাকিম শাকিলা বিনতে মতিন সাংবাদিকদের বলেন, “মূলত মূল্য তালিকা টানানো হয়েছে কি না, সরকার কর্তৃক নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি নিচ্ছে কি না এবং গ্যাসে চালিত বাসে ডিজেল চালিত বাসের মতো বেশি ভাড়া নিচ্ছে কি না তা লক্ষ্য করা হচ্ছে।”

সকাল ১১টা পর্যন্ত ৩০টির মতো গাড়ি থামিয়ে যাত্রীদের সঙ্গে কথা বলা হয়েছে জানিয়ে তিনি বলেন, “এই পর্যন্ত পাঁচটি গাড়িকে জরিমানা করা হয়েছে।”

যাত্রীদের কাছ থেকে বেশি আদায় করা হচ্ছে কি না তার পাশাপাশি চালক এবং বাসের কাগজপত্র যাচাই করে দেখা হয়। ছবি- বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

অভিযানে ‘স্বাধীন এক্সপ্রেস পরিবহন’ এর একটি বাসকে পাঁচ হাজার টাকা জরিমানা করতে দেখা যায়। এ বাসে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় ছাড়াও দুর্ব্যবহার করার অভিযোগ পাওয়া গেছে।

ওই বাসের একজন যাত্রী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তার কাছে গুলিস্তান থেকে মিরপুর যাওয়ার ভাড়া ৩৫ টাকা নেওয়া হয়েছে।

“পাঁচ টাকা কম নেওয়ার কথা বললে আমার সঙ্গে খুবই খারাপ ব্যবহার করা হয়েছে।”

ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোয় পরিবহন ধর্মঘটে তিন দিন বাস বন্ধ ছিল। সরকার দূরপাল্লার বাসে ২৭ শতাংশ এবং ঢাকায় ২৬ দশমিক ৫ শতাংশ ভাড়া বাড়ানোর পর সোমবার বাস চলাচল শুরু হয়।

নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি আদায় করায় রাজধানীর শাহবাগ এলাকায় বেশ কিছু বাসকে জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। ছবি: বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

রোববার বিকালে বিআরটিএ’র সঙ্গে পরিবহন মালিকদের বৈঠকের পর জানানো হয়েছিল, মহানগর এলাকায় প্রতি কিলোমিটারে বাস ভাড়া ১ টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ১৫ পয়সা করা হচ্ছে।

মিনিবাসের ক্ষেত্রে ১ টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে করা হয়েছে ২ টাকা ৫ পয়সা। বাসের সর্বনিম্ন  ভাড়া ১০ টাকা এবং মিনিবাসে ৮ টাকা নির্ধারণ করা হয় ওই বৈঠকে। পরে সে অনুযায়ী প্রজ্ঞাপনও জারি হয়। 

তারপরও ঢাকার বিভিন্ন রুটে চলাচলকারী বাসে নির্ধারিত ভাড়ার বেশি নেওয়ার অভিযোগ করছেন যাত্রীরা।

আরও পড়ুন