ডিজেল-কেরোসিনের দাম: মামলা করার হুঁশিয়ারি ক্যাবের

ডিজেল ও কেরোসিনের দাম বাড়ানোর সিদ্ধান্ত বাতিল করে গণশুনানি না করলে মামলা করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ভোক্তা অধিকার সংগঠন কনজুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ- ক্যাব।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2021, 11:20 AM
Updated : 8 Nov 2021, 11:20 AM

সংগঠনের সভাপতি গোলাম রহমান সোমবার ‘জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি বাতিল এবং মূল্য বৃদ্ধির প্রস্তাব বিইআরসিতে দাখিলের দাবি’ শীর্ষক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই হুঁশিয়ারি দেন।

তিনি বলেন, জ্বালানি খাতের নিয়ন্ত্রক সংস্থা এনার্জি রেগুলেটরি কমিশন- বিইআরসি আইনের ৩৪ এর ৪ ধারা অনুযায়ী কোনো জ্বালানির মূল্যবৃদ্ধি করতে হলে তা প্রস্তাব আকারে উপস্থাপন করে গণশুনানি করতে হবে।

ক্যাব এর ভোক্তা অভিযোগ নিষ্পত্তি জাতীয় কমিটির আহ্বায়ক স্থপতি মোবাশ্বের হোসেন সংবাদ সম্মেলনে জানতে চান, সরকার আইন না মানলে কী করবেন?

এর জবাবে ক্যাব সভাপতি আইন অনুযায়ী মামলা করার হুমকি দেন।

বিইআরসি আইন ২০০৩-এর ৪২ ধারা অনুযায়ী আইন লঙ্ঘন একটি শাস্তিযোগ্য অপরাধ জানিয়ে ক্যাব সভাপতি বলেন, “আমরা জনস্বার্থে কাজ করি। যখন কেউ কোনো কথা না শোনে তখন আমাদের উপায় হচ্ছে আইনের আশ্রয় নেওয়া।”

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় বুধবার মধ্যরাত থেকে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা করার ঘোষণা দেয়। সেজন্য আন্তর্জাতিক বাজারে মূল্য বৃদ্ধির কারণ দেখানো হয়।

গোলাম রহমান বলেন, “সরকার হঠাৎ প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ১৫ টাকা বৃদ্ধির সিদ্ধান্ত বাতিল করে প্রয়োজনে বিইআরসিতে মূল্য বৃদ্ধির প্রস্তাব না করলে আমরা আইনের আশ্রয় নেব।”

এসময় মোবাশ্বের হুসেন পূর্ব ঘোষণা ছাড়া জ্বালানির মূল্য বাড়িয়ে বৃহস্পতিবার থেকে দেশের সাধারণ মানুষকে অবর্ণনীয় দুর্দশায় ফেলার জন্য ক্ষতিপূরণ মামলা করা যায় কি না তাও বিবেচনার প্রস্তাব রাখেন।

ডিজেলের দাম বাড়ানোয় পরিবহন মালিক-শ্রমিকদের ধর্মঘটে শুক্রবার থেকে ভোগান্তিতে পড়েন সারা দেশের মানুষ। পরে বাসের ভাড়া ২৭ শতাংশ বাড়ানোর পর রোববার ধর্মঘট প্রত্যাহার করা হয়।

ক্যাব সভাপতি বলেন, আন্তর্জাতিক বাজারে যখন জ্বালানি তেলের দাম কম ছিল তখন দেশের বাজারে বেশি দামে তেল বিক্রি করে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন- বিপিসি ‘৪৩ হাজার ৭৪৩ কোটি টাকার বেশি’ মুনাফা করেছে।

সরকার এখন বলছে, বিপিসিসহ সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলোর ১০ হাজার কোটি টাকার লোকসান রয়েছে। এর বাইরে গত এক মাসে আরও ১ হাজার কোটি টাকার লোকসান হয়েছে।

এই ১১ হাজার কোটি টাকা বাদ দিয়ে বাকি ৩২ হাজার কোটি টাকা দিয়ে একটি তহবিল গঠন করে জনজীবন স্থিতিশীল রাখার পরামর্শ দেন ভোক্তার অধিকার সংগঠনের সভাপতি।

তিনি বলেন, “মুনাফা করা সরকারের কাজ নয়, জনসাধারণের স্বার্থ দেখাই সরকারের কাজ।”

রোববার পরিবহন মালিকদের সঙ্গে বৈঠকের পর বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ- বিআরটিএ সিএনজিচালিত বাসের ভাড়া না বড়ানোর যে ঘোষণা দিয়েছে, তা কীভাবে বাস্তবায়ন হবে তাও জানতে চান ক্যাব সভাপতি।

সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করে ক্যাবের জ্বালানি বিষয় উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম বলেন, বিপিসির প্রস্তাবে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ ডিজেল ও কেরোসিনের মূল্যহার বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে। অথচ আইন অনুযায়ী পেট্রোলিয়ামসহ যে কোনো জ্বালানির মূল্য সকল পক্ষের শুনানির ভিত্তিতে নির্ধারণের একক এখতিয়ার বিইআরসির।

বিইআরসি আইন ২০০৩-এর ৪২ ধারা অনুযায়ী বিইআরসি আইন লঙ্ঘন একটি শাস্তিযোগ্য অপরাধ। সে অপরাধের শাস্তি অর্থদণ্ড কিংবা কারাদণ্ড অথবা উভয় দণ্ড।  

ক্যাবের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ূন কবীরও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন