‘যৌক্তিক হারে’ বাস ভাড়া বাড়ানোর দাবি মালিকদের

ডিজেলের দাম বাড়ানোর প্রেক্ষাপটে বাস ভাড়া ‘যৌক্তিক হারে’ বাড়ানোর জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2021, 12:26 PM
Updated : 4 Nov 2021, 12:26 PM

সমিতির পক্ষ থেকে বৃহস্পতিবার এ বিষয়ে একটি প্রস্তাব দেওয়া হয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যানের কাছে।

বাস-ট্রাক মালিকদের আরেক সংগঠন বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনও ভাড়া বাড়ানোর প্রস্তাব দিচ্ছে।

বিআরটিএর চেয়ারম্যানের কাছে পাঠানো পরিবহন মালিক সমিতির আবেদনে বলা হয়, ঢাকা ও চট্টগ্রাম মহানগরসহ সারাদেশের দূরপাল্লার রুটে গত ৮ বছর কোনো ভাড়া বাড়ানো হয়নি। কিন্তু এ সময়ে গাড়ির চেসিস, টায়ার, টিউব, খুচরা যন্ত্রাংশ এবং সব ধরনের কর ও ফি বেড়েছে। এ কারণে গাড়ির পরিচালন ব্যয় ‘কয়েকগুণ’ বেড়ে গেছে।

সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, “বাস ভাড়া বৃদ্ধির জন্য আমরা আপনাদের বারবার আবেদন করেছি। কিন্তু এ ব্যাপারে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। এর মধ্যে জ্বালানি মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের মাধ্যমে অস্বাভাবিক হারে ডিজেলের মূল্য প্রতি লিটারে ১৫ টাকা বাড়ানো হয়েছে।”

পরিবহন মালিকরা বলছেন, ডিজেলের দাম বাড়ায় গাড়ি চালিয়ে মালিকদের কোনো লাভ হবে না। তেলের দাম ওঠাতেই ‘হিমশিম’ খেতে হবে।

“এ অবস্থায় সারাদেশের মালিকরা মনে করে, অবিলম্বে বাস ভাড়া না বাড়ানো হলে গাড়ি চালানো কোনোভাবেই সম্ভব হবে না।”

পরিবহন মালিকদের আরেক বড় সংগঠন বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সহ সাধারণ সম্পাদক রাকেশ ঘোষ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তেলের দাম বাড়ার পর পরবর্তী করণীয় ঠিক করতে বৃহস্পতিবার মালিকদের সঙ্গে এক দফা বৈঠক করেছেন তারা। সেখানে সরকারের কাছে দাম বাড়ানোর প্রস্তাব দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

“তেলের দাম যে পরিমাণ বেড়েছে, তাতে ভাড়া না বাড়ালে আমাদের পক্ষে গাড়ি চালানো কঠিন। আমরা প্রস্তাব দিচ্ছি আজই।”

বুধবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়ানোর সিদ্ধান্ত জানিয়ে বলা হয়, রাত ১২টার পর থেকেই বাড়তি দাম কার্যকর হবে।

এর আগে ২০১৫ সালে গণপরিবহনের ভাড়া পুননির্ধারণ করে সরকার। সে সময় দূরপাল্লার বাসের প্রতি কিলোমিটার ভাড়া নির্ধারণ করা হয় ১ টাকা ৪২ পয়সা। এছাড়া ঢাকা শহরে প্রতি কিলোমিটার ১ টাকা ৭০ পয়সা এবং চট্টগ্রাম মহানগরে প্রতি কিলোমিটার বাসের ভাড়া ১ টাকা ৬০ পয়সা নির্ধারণ করা হয়।

এবার বাসের ভাড়া কত বাড়ানোর প্রস্তাব করা হচ্ছে জানতে চাইলে রাকেশ ঘোষ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এর আগে ২০১৯ সালে দূর পাল্লার বাসের ভাড়া বাড়িয়ে ২ টাকা ৭ পয়সা করার আবেদন করেছিলেন তারা।

“এরপর যন্ত্রপাতির দাম, টোলসহ সবকিছুই বেড়েছে। আমাদের প্রস্তাব একটা দেওয়া আছে। নতুন করে কত টাকা ভাড়া বাড়ানো যায় তা বিআরটিএ নির্ধারণ করবে। কস্টিং ঠিক করার একটা কমিটি আছে, তারা মালিকদের সঙ্গে আলাপ করে ঠিক করবে।”