তেলের দাম বাড়ার জেরে পরিবহন ধর্মঘটের ঘোষণা

জ্বালানি তেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহার অথবা ভাড়া বাড়ানোর দাবিতে শুক্রবার সকাল থেকে সারাদেশে পরিবহন ধর্মঘটের ঘোষণা দিয়েছেন মালিক-শ্রমিকরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2021, 09:30 AM
Updated : 4 Nov 2021, 11:22 AM

পরিবহন মালিকদের সংগঠন বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সহ সাধারণ সম্পাদক রাকেশ ঘোষ বৃহস্পতিবার বিকেলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা সিদ্ধান্ত নিয়েছি, কাল থেকে সারাদেশে পরিবহন চলাচল বন্ধ থাকবে।” 

এর আগে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন এবং বাংলাদেশ ট্রাক-কভার্ড ভ্যান ড্রাইভার ইউনিয়ন জানায়, দাম বৃদ্ধির সিদ্ধান্ত ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাহার না হলে শুক্রবার ভোর ৬টা থেকে তারা অনির্দিষ্টকালের ধর্মঘটে যাবে।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি ও মালিক শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব তাজুল ইসলাম বলেন, “আগামীকাল সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট কর্মসূচি ঘোষণা করা হয়েছে মালিক শ্রমিক সমন্বয় পরিষদের পক্ষ থেকে।”

জ্বালানি তেলের দাম বাড়ানোর কারণে এ কর্মসূচি দেওয়ার কথা জানিয়ে তিনি বলেন, “কোনো গাড়ি চলবে না সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য।”

বাংলাদেশ ট্রাক-কভার্ড ভ্যান ড্রাইভার ইউনিয়নের সভাপতি তালুকদার মনির বলেন, “তেলের বর্ধিত দাম প্রত্যাহার না করলে আমরা আগামীকাল সকাল থেকে পণ্যপরিবহনবাহী সব যানবাহন অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটে যাব। মালিক-শ্রমিক ফেডারেশনের পক্ষ থেকে যৌথভাবে এ সিদ্ধান্ত হয়েছে।”

ফাইল ছবি

বুধবার মধ্যরাত থেকে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়িয়েছে সরকার। পরিবহন মালিক-শ্রমিকরা বলছেন, তেলের দাম বাড়ায় বিদ্যমান ভাড়ায় তারা গাড়ি চালিয়ে পোষাতে পারবেন না।

পরিবহন শ্রমিক ফেডারেশনের তাজুল ইসলাম বলেন, “আগের দশ দফা দাবি মানা হয়নি, টোল বাড়িয়েছে, আজ লিটারে ১৫ টাকা করে দাম বাড়ানো হল- সব মিলিয়ে কী করব আমরা। এ অবস্থায় আমাদের কোনো উপায় নেই।”

এদিকে তেলের দাম বাড়ায় পরিবহনের ভাড়া বাড়ানোর কোনো সরকারি ঘোষণা এখনও না এলেও অনেক এলাকায় মালিকরা নিজেরাই নিজেদের মার্জি মাফিক ভাড়া বাড়িয়ে দিয়েছেন বলে অভিযোগ আসছে।

বাস মালিকদের সবচেয়ে বড় সংগঠন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খোন্দকার এনায়েত উল্যাহ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সরকারকে হয় এই মূল্য বৃদ্ধি বাদ দিতে হবে, না হয় গাড়ি ভাড়া বাড়াতে হবে।”

মনজু মোল্লা নামে এক পরিবহন মালিক বলেন, বৃহস্পতিবার রাজধানীতে অন্তত অর্ধৈক বাস চলছে না। কারণ নতুন দামে ডিজেল কিনে আগের ভাড়ায় চালালে লাভ থাকবে না।

বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সহ-সাধারণ সম্পাদক রাকেশ ঘোষ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তেলের দাম বৃদ্ধির পর বৃহস্পতিবার মালিকদের সঙ্গে বৈঠক করেছেন তারা। সেখানে বাস ভাড়া বৃদ্ধির প্রস্তাব তৈরি হয়েছে। বৃহস্পতিবারই তা মন্ত্রণলায়ে জমা দেওয়া হবে।

“তেলের দাম বাড়ার পর ভাড়া না বাড়ালে বাস চালানো যাবে না। আমরা নিজেরা কথা বলে একটা প্রস্তাব তৈরি করেছি। আমরা বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির সঙ্গেও একটা বৈঠক করব। বিকেলে সিদ্ধান্ত আসবে।”