হারাগাছে কী হয়েছিল, খোঁজ নিতে বলল হাই কোর্ট

রংপুরের হারাগাছে ‘পুলিশের পিটুনিতে’ এক ব্যক্তির মৃত্যুর পর থানায় হামলার যে ঘটনা ঘটেছে, সে বিষয়ে বিস্তারিত খবর জানতে চেয়েছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2021, 11:56 AM
Updated : 2 Nov 2021, 12:29 PM

সুপ্রিম কোর্টের আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া এ সংক্রান্ত সংবাদ প্রতিবেদন মঙ্গলবার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের বেঞ্চের নজরে এনে স্বপ্রণোদিত আদেশ চান।

তখন বিচারকরা তাৎক্ষণিক কোনো আদেশ না দিয়ে রাষ্ট্রপক্ষকে এ বিষয়ে খবর নিয়ে ঘটনার বিস্তারিত আদালতকে জানাতে বলেন।

ওই বেঞ্চ সংশ্লিষ্ট ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আদালত পুরো ইস্যুটা খোঁজ নিয়ে জানাতে বলেছেন। আগামীকাল আদেশের জন্য রাখা হয়েছে।”

আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া এ নিয়ে ফেইসবুকে একটি পোস্টে লিখেছেন, “রংপুরের হারাগাছ থানা পুলিশ কর্তৃক তাজুল ইসলামকে পিটিয়ে মারার বিষয়ে সংবাদপত্রের রিপোর্ট উচ্চ আদালতের নজরে আনা হয়েছে। বিজ্ঞ ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে পুরো বিষয়ে খবর নিতে নির্দেশ (দেওয়া হয়েছে)। আগামীকাল আদেশ দেওয়া হবে।”

সোমবারের এই ঘটনা নিয়ে আগেও কয়েকটি পোস্ট দেন এই আইনজীবী।

একটিতে তিনি লেখেন, “পুলিশ ধরে নিয়ে নির্যাতন করে লাশ রাস্তায় ফেলে যাওয়ার অভিযোগ উঠেছে রংপুরে। থানা ঘেরাও করে প্রতিবাদ করেছে গ্রামবাসী। এই ঘটনার তদন্ত করবে পুলিশ।

“আমরা দেশটাকে অনেক আগেই হারিয়ে ফেলেছি। সন্ধ্যায় ছবিসহ তথ্য পাঠিয়েছে আইনজীবী বন্ধু, তারপর থেকে ভাবছি কী করার আছে, কী করা উচিত।”

সোমবার সন্ধ্যায় জনতা হারাগাছ থানায় হামলা চালায়। কাঁদুনে গ্যাস ছুড়ে ও লাঠিপেটা করে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সন্ধ্যার আগে হারাগাছের বানিয়াপাড়ায় মৃত শওকত আলীর বাড়ি থেকে তার ছেলে তাজুল ইসলামকে মাদক সেবনের অভিযোগে আটক করে পুলিশ। তখন তাজুলের মৃত্যু হলে এলাকার লোকজন উত্তেজিত হয়ে ওঠে। এরপর জনতা থানায় হামলা চালায়।