গ্যাস সংযোগ না দিয়ে জামানত ফেরত দেওয়া নিয়ে প্রশ্ন আদালতের

আবাসিক গ্যাস সংযোগ বন্ধ থাকায় ডিমান্ড নোটের (চাহিদাপত্র) পরিপ্রেক্ষিতে গ্রাহকদের জামানতের টাকা ফেরত দেওয়ার সিদ্ধান্ত কেন বেআইনি হবে না, জানতে রুল দিয়েছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2021, 06:47 PM
Updated : 25 Oct 2021, 06:47 PM

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের বেঞ্চ সোমবার এ রুল দেয়।

গত ২৭ এপ্রিল বিদ্যুৎ, জালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জালানি ও খনিজ সম্পদ বিভাগের মাসিক সমন্বয় সভায় সিদ্ধান্ত হয়, আবাসিকে গ্যাস সংযোগ আর চালুর সুযোগ না থাকায় ডিমান্ড নোটের পরিপ্রেক্ষিতে যারা টাকা জমা দিয়েছিল, ক্রস চেকের মাধ্যমে তাদের টাকা ফেরত দেওয়া হবে।

জালানি ও খনিজ সম্পদ বিভাগের এই সিদ্ধান্ত এবং ডিমান্ড নোটের প্রেক্ষিতে জামানত ও ফি’র বিনিময়ে আবাসিকে গ্যাস সংযোগ দেওয়ার নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে গত ৪ অক্টোবর এ রিট আবেদনটি করা হয়।

চট্টগ্রাম গ্যাস, বিদ্যুৎ ও পানি গ্রাহক ঐক্যজোটের সভাপতি আলমগীর নূর ও মহাসচিব এ কে এম অলি উল্লাহ হক ও মো. নুরুল আলম নামে এক গ্রাহক আবেদনটি করেন।

আদালতে তাদের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী ওয়াজি উল্লাহ ও আজিম উদ্দিন পাটোয়ারী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

আজিম পাটোয়ারী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গ্যাস বিপণন নিয়মাবলী-২০১৪ এর ৩.২-এর ঘ বিধি অনুযায়ী ডিমান্ড নোটের (চাহিদাপত্র) প্রেক্ষিতে গ্যাস সংযোগের জন্য টাকা জমা নেওয়া হলে, নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের গ্যাস সংযোগ দিতে সরকার বাধ্য।

“কিন্তু টাকা জমা নেওয়ার পর নির্ধারিত সময় পার হয়ে গেলেও তাদের গ্যাস সংযোগ দেওয়া হয়নি বরং তাদের টাকা ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেয়, যা আইন সম্মত নয়। এ যুক্তিতে রিটটি করা হয়।”

আবাসিকের জন্য জামানত ও সংযোগ ফি দেওয়া আবেদনকারীদের গ্যাস সংযোগ দিতে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং জামানত ও সংযোগ ফি’র ভিত্তিতে রিট আবেদনকারীদের আবাসিকে গ্যাস সংযোগ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে রুলে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব, পেট্রোবাংলার চেয়ারম্যান, গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান তিতাস, কর্ণফুলী ও বাখরাবাদের ব্যবস্থাপনা পরিচালকসহ ১৪ বিবাদীকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।