১৩ দেশ থেকে টিকা নিয়ে এলেও ‘‌কোয়ারেন্টিন’ বাধ্যতামূলক

করোনাভাইরাসের টিকার সম্পূর্ণ ডোজ নেওয়া থাকলেও ১৩টি দেশ থেকে ফ্লাইটে আসা যাত্রীদের বাংলাদেশে প্রবেশের পর সাত দিনের কঠোর ‘হোম কোয়ারেন্টিনে’ থাকতে হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2021, 11:27 AM
Updated : 24 Oct 2021, 02:38 PM

এর বাইরে অন্য দেশগুলো থেকে আসা যাত্রীদের করোনাভাইরাসের টিকার সম্পূর্ণ ডোজ নেওয়া থাকলে, তাদের কোয়ারেন্টিন লাগবে না।

তবে সকলকেই ভ্রমণের ১৪ দিন আগে টিকার ডোজ পূর্ণ (দুই ডোজ/প্রযোজ্য ক্ষেত্রে এক ডোজ) করতে হবে।

আন্তর্জাতিক ফ্লাইটে যাত্রী পরিবহনের নতুন শনিবার এক প্রজ্ঞাপনে জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

এই ১৩টি দেশকে গ্রুপ এ হিসেবে চিহ্নিত করেছে বেবিচক। এগুলো হলো- আর্মেনিয়া, বুলগেরিয়া, এস্তোনিয়া, জর্জিয়া, লাটভিয়া, লিথুনিয়া, মালদোভা, মঙ্গোলিয়া, ফিলিস্তিন, রোমানিয়া, সার্বিয়া, স্লোভেনিয়া ও ইউক্রেন। এগুলোকে গ্রুপ এ হিসেবে চিহ্নিত করেছে বেবিচক।

এসব দেশ থেকে আসা যাত্রীদের মধ্যে যাদের পূর্ণ ডোজ টিকা নেওয়া নেই, বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন সম্পন্ন হওয়ার পর পরীক্ষায় কোভিড-১৯ ‘নেগেটিভ’ শনাক্ত হলেই কেবল তারা ছাড়া পাবেন।

১৩টি দেশের বাইরে অন্য দেশগুলো (বি গ্রুপ) থেকে আসা যাত্রীদের করোনাভাইরাসের টিকার সম্পূর্ণ ডোজ নেওয়া থাকলে, তাদের কোয়ারেন্টিন লাগবে না। আর টিকা নেওয়া না থাকলে তাদের ১৪ দিনের ‘কঠোর হোম কোয়ারেন্টিনে’ থাকতে হবে।

এসব দেশের যাত্রীরা এ গ্রুপভুক্ত দেশগুলোকে ‘ট্রানজিট’ হিসেবে ব্যবহার করতে পারবেন। তবে তাদের এয়ারলাইন্স কোম্পানির প্রত্যক্ষ তত্ত্বাবধানে সংশ্লিষ্ট বিমানবন্দরের মধ্যে আবদ্ধ থাকতে হবে।

টিকা নেওয়া থাকুক বা না থাকুক, যে কোনো দেশ থেকে আসা যাত্রীদের বাংলাদেশে প্রবেশের সময় কোভিড উপসর্গ দেখা দিলে, তাদেরকে প্রথমে সরকার অনুমোদিত হাসপাতালে পরীক্ষার জন্য পাঠানো হবে।

কোভিড শনাক্ত হলে তাদের সাত দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে পাঠানো হবে। আর কোভিড শনাক্ত না হলে আরও সাত দিন পর আরটি-পিসিআর পরীক্ষা করা হবে। তখন ফল নেগেটিভ হলে তারা ছাড়া পাবেন ।

১৮ বছরের নিচে যারা টিকা নেননি, তারা টিকা নেওয়া পরিবারের সদস্যদের সঙ্গে বাংলাদেশে প্রবেশ করতে পারবেন।

১২ বছরের বেশি বয়সীদের আরটি-পিসিআর পরীক্ষা করা বাধ্যতামূলক, যেটা যাত্রার ৭২ ঘণ্টার মধ্যে সম্পন্ন হতে হবে।

তবে বাংলাদেশ থেকে বিদেশগামী যাত্রীদের জন্য কোনো ধরনের বিধিনিষেধ নেই।