দক্ষিণ কোরিয়া সফর শেষে ফিরেছেন সেনাপ্রধান

দক্ষিণ কোরিয়ায় বেশ কিছু সামরিক মহড়া পরিদর্শন ও কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় শেষে শনিবার দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2021, 03:12 PM
Updated : 23 Oct 2021, 03:12 PM

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সংবাদ  বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ সফরের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনীর আধুনিকায়নে উপযুক্ত সরঞ্জামের বিষয়ে একটি ধারণা পাওয়া যাবে।

‘ফোর্সেস গোল ২০৩০’ বাস্তবায়নে সেনাপ্রধানের অভিজ্ঞতা সহায়ক ভূমিকা পালন করবে জানিয়ে এ সফর দুই দেশের সেনাবাহিনীর মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়নেও সহায়ক ভূমিকা পালন করবে বলে আশা করা হয়।

আইএসপিআর জানায়, সেনাপ্রধান শফিউদ্দিন আহমেদ সফরকালে গত ১৯ অক্টোবর দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী প্রধান জেনারেল ন্যাম ইয়ং শিন এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

সফরকালে তিনি ‘আর্মি টাইগার ৪.০’ ও ‘ওয়ারিয়র্স প্ল্যাটফর্ম’ শীর্ষক দুটি মহড়া দেখেন।

এছাড়া কোরিয়ার রাষ্ট্রপতির সম্মানে সিউলে অনুষ্ঠিত এয়ারশো- ‘ইন্টারন্যাশনাল অ্যারোস্পেস অ্যান্ড ডিফেন্স এক্সিবিশন-২০২১’ পরিদর্শন করেন তিনি।

দক্ষিণ কোরিয়ার জাতীয় প্রতিরক্ষামন্ত্রী সিঅ উক এর সঙ্গে সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

২০ অক্টোবর অনুষ্ঠিত ওই এয়ার শোর পর সেনাপ্রধান দক্ষিণ কোরিয়ার জাতীয় প্রতিরক্ষামন্ত্রী সিঅ উক, সেনাবাহিনী প্রধান জেনারেল ন্যাম ইয়ং শিন এর সঙ্গে মতবিনিময় করেন।

এছাড়া তিনি অ্যাঙ্গোলা সশস্ত্র বাহিনীর কমান্ডার-ইন-চিফ জেনারেল জ্যাক রাউল, রাশিয়া গ্রাউন্ড ফোর্সের কমান্ডার-ইন-চিফ জেনারেল ওলেগ লিওনিদোভিচ সেউকভসহ অন্যান্যদের সঙ্গে মতবিনিময় করেন বলে আইএসপিআর জানিয়েছে।

পরে প্রদর্শনীর বিভিন্ন সামরিক সরঞ্জাম সম্বলিত স্টলগুলো পরিদর্শন করেন জেনারেল শফিউদ্দিন আহমেদ।

পরদিন রিপাবলিক অব কোরিয়ার ‘ট্যুরিজম অর্গানাইজেশন’ এর আয়োজনে ‘কালচারাল ট্যুরে’ অংশ নেন তিনি। এসময় সিউলের ঐতিহাসিক স্থানগুলোও পরিদর্শন করেন।

একই দিনে সিউলে সেনাবাহিনী প্রধানের সম্মানে বাংলা হাউজে আয়োজিত নৈশভোজে অংশগ্রহণ করেন জেনারেল শফিউদ্দিন আহমেদ এবং কোরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মো. দেলোয়ার হোসেনের সঙ্গে বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন।