মুজিববর্ষ: ফ্রাঙ্কফুর্ট বইমেলায় বাংলাদেশ স্টল

জার্মানির ফ্রাংফুর্টে শুরু হওয়া ৭৩তম আন্তর্জাতিক বইমেলায় বাংলাদেশ স্টলের উদ্বোধন করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2021, 12:41 PM
Updated : 21 Oct 2021, 12:41 PM

বুধবার সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বাংলাদেশ স্টলের উদ্বোধন করেন বলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ফ্রাংকফুর্ট আন্তর্জাতিক বইমেলায় বাংলাদেশ অংশ নিয়েছে।

“এই অংশগ্রহণ আমাদের জন্য অত্যন্ত গর্বের বিষয়। করোনা পরিস্থিতিতে গত বছর মেলা হয়নি। এ বছর মুজিববর্ষের সমাপ্তি লগ্নে বাংলাদেশের অংশগ্রহণের চ্যালেঞ্জ সাফল্যের সাথে বাস্তবায়ন সম্ভব হয়েছে।”

এই বইমেলায় অংশগ্রহণের মধ্য দিয়ে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ‘উজ্জ্বল’ হবে বলে আশা প্রকাশ করেন প্রতিমন্ত্রী।

বাংলাদেশের স্বাধীনতার জন্য বঙ্গবন্ধুর দীর্ঘ সংগ্রাম ও ত্যাগের কথা স্মরণ করে প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, “লাখো শহীদের আত্মত্যাগের মাধ্যমে স্বাধীন বাংলাদেশ পেয়েছি বলেই আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ নিজ স্বকীয়তা নিয়ে অংশগ্রহণ করতে পারছে।“

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের নেতৃত্বে জাতীয় গ্রন্থকেন্দ্র বাংলাদেশের ঐতিহ্য সংস্কৃতি, মহান মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম, প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা বইসহ খ্যাতিমান লেখকদের লেখা চার শতাধিক নির্বাচিত বই নিয়ে ফ্রাংকফুর্ট আন্তর্জাতিক বইমেলায় অংশগ্রহণ করেছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

মুজিববর্ষ উপলক্ষে প্রকাশিত বিশেষ প্রকাশনা, পোস্টার, স্যুভেনিরও বাংলাদেশ স্টলে প্রদর্শিত হচ্ছে।

এই বইমেলা উপলক্ষে জাতীয় বাস্তবায়ন কমিটি প্রকাশ করেছে Bangabandhu Sheikh Mujib, Bangladesh and Frankfurt Book Fair  শীর্ষক একটি বিশেষ প্রকাশনা, যার সম্পাদনা করেছেন কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের  চৌধুরী।

বইটিতে বঙ্গবন্ধুর সংক্ষিপ্ত জীবনী, বঙ্গবন্ধুর নির্বাচিত উক্তি, বঙ্গবন্ধুকে নিয়ে বিশ্বনেতাদের নির্বাচিত উক্তিসহ বঙ্গবন্ধু ও বাঙালি সংস্কৃতি, একুশের ভাষা আন্দোলন ও বইমেলা এবং বঙ্গবন্ধুর লেখা বইগুলো সম্পর্কে নিবন্ধ রয়েছে।