যতন সাহার মৃত্যু নিয়ে ‘অপপ্রচার’ চলছে: স্বরাষ্ট্রমন্ত্রী

দুর্গাপূজার সময় নোয়াখালীতে সাম্প্রদায়িক হামলা-সহিংসতার মধ্যে যতন সাহার মৃত্যু নিয়ে সোশাল মিডিয়ায় ‘অপপ্রপাচর’ চলছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2021, 02:22 PM
Updated : 19 Oct 2021, 04:01 PM

মঙ্গলবার দুপুরে র‍্যাব সদরদপ্তরে এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘স্বার্থান্বেষী একটি মহল’ এই অপপ্রচার চালাচ্ছে।

“পল্লবীতে নৃশংসভাবে সাহিন নামে এক যুবককে কুপিয়ে হত্যা করা হয়। ওই ঘটনার ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। সেই হত্যাকাণ্ডের হোতাসহ আসামিদের ইতোপূর্বে গ্রেপ্তার করা হয়েছে এবং তারা কারাগারে রয়েছে।

“কিন্তু বর্তমানে একটি মহল পল্লবীর সেই হত্যাকাণ্ডের ভিডিও ফুটেজ ব্যবহার করে নোয়াখালীর যতন সাহাকে এভাবে হত্যা করা হয়েছে বলে অপপ্রচার করে যাচ্ছে।”

জমি নিয়ে বিরোধে গত ১৬ মে পল্লবী ১২ নম্বর সেকশনের ৩১ নম্বর সড়কে প্রকাশ্যে কুপিয়ে হত্যা করা হয় মো. সাহিনুদ্দিনকে (৩৪)। সেই হত্যাকাণ্ডের একাধিক ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে সেসময় ছড়িয়ে পড়ে।

আর যতন সাহার মৃত্যু হয় গত শুক্রবার রাতে নোয়াখালীর চৌমুহনীতে, যখন কয়েকটি পূজামণ্ডপ এবং হিন্দুদের বাড়িঘরে দফায় দফায় হামলা-ভাংচুর ও অগ্নিসংযোগ চলছিল।

বেগমগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শাহ ইমরান সে সময় বলেছিলেন, চৌমুহনী কলেজ রোডের বিজয়া পূজামণ্ডপে হামলার সময় যতন সাহা নামে ৪২ বছর বয়সী এক ব্যক্তি ‘হৃদরোগে আক্রান্ত হয়ে’ মারা যান।

কিন্তু শনিবার হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ দুর্গাপূজায় দেশের বিভিন্ন স্থানে হামলার তথ্য তুলে ধরে বলে, নোয়াখালীতে বিজয় পূজামণ্ডপের সদস্য যতন সাহাকে হামলাকারীরা ‘পিটিয়ে মেরেছে’।

যতন সাহা কুমিল্লার তিতাস উপজেলার গোবিন্দপুর গ্রামের মনোরঞ্জন সাহার ছেলে। তিনি পূজা উপলক্ষে চৌমুহনীতে এক আত্মীয়র বাড়িতে গিয়েছিলেন।

ভিন্ন ঘটনার ভিডিও ব্যবহার করে ‘অপপ্রচার’ চালানো হচ্ছে মন্তব্য করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “যারা এই ধরনের অপপ্রচার চালিয়ে ফায়দা নেওয়ার চেষ্টা করছে, তাদের আমি হুঁশিয়ার করে দিতে চাই।

“আইন-শৃঙ্খলাবাহিনীর সক্ষমতা রয়েছে তাদেরকে ধরে আইনের আওতায় নিয়ে আসার এবং জবাব দিতে হবে কেন অপপ্রচার করে শান্তি নষ্ট করছে।”

র‌্যাবের গোয়েন্দা শাখার প্রধান লেফটেন্যান্ট কর্নেল মো. মশিউর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রাথমিক তদন্তে তারা দেখেছেন, সাহিনুদ্দিনকে হত্যার ভিডিওকে যতন সাহার বলে প্রচারের শুরুটা হয়েছিল ভারতের কলকাতা থেকে।  

“কলকাতা থেকে দেবদৃতা ভৌমিক নামের একজনের ফেইসবুকে এটি প্রথম আপলোড করা হয়। আমরা নিশ্চিত এটা কলকাতা থেকে আপলোড হয়, এরপরে ভারতীয় অপর একজন অন্যান্য অ্যাপের মাধ্যমে তা ছড়িয়ে দেয়।”

র‌্যাবের অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, “সাংবাদিকের মাধ্যমে এই কথাই বলতে চাই। এই ধরনের অপপ্রচারে উত্তেজিত না হয়ে সত্যতা যাচাই করবেন এবং খামোখা উসকানিতে কোনো কাণ্ড ঘটিয়ে বসবেন না। যেটা আপনারা রংপুরে করেছেন।”

ফেইসবুকে এক তরুণের ধর্ম অবমাননার কথিত অভিযোগ তুলে গত রোববার রাতে রংপুরের পীরগঞ্জের মাঝিপাড়া জেলেপল্লীর ২৯টি বাড়ি আগুনে পুড়িয়ে দেওয়া হয়।

হিন্দুপাড়ায় ওই হামলার পর দুটি মামলা হয়েছে। সে ঘটনায় ৪২ জনকে গ্রেপ্তার করার কথা জানিয়েছে পুলিশ। যার ফেইসবুক পোস্টের অভিযোগ তুলে এই হামলা হয় সেই তরুণকেও আটক করা হয়।

রংপুরের ঘটনার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “ফেইসবুকে এক প্রচারের মাধ্যমে…। শুধু আজকে নয়, নাসিরনগরে, রামুতে ও ভোলাতে দেখেন। এই ফেইসবুকের মাধ্যমে অপপ্রচার করে সাম্প্রাদায়িক সম্প্রীতি বিনষ্ট করার প্রচেষ্টা দেখেছি।”

দুর্গাপূজার অষ্টমীতে কুমিল্লার একটি মণ্ডপে কোরআন অবমাননার কথিত অভিযোগ তুলে সহিংসতা শুরুর পর তা চট্টগ্রাম, নোয়াখালী, চাঁদপুর, কক্সবাজার, ফেনীসহ বিভিন্ন অঞ্চলে ছড়িয়েছে।

মন্ত্রী বলেন, “কুমিল্লার অপরাধী স্থান পরিবর্তন করছে এবং এদিক ওদিক যাচ্ছে। তাকে আমরা ধরব, কেন? সে কী কারণে ওই ঘটনাটি ঘটিয়েছে? তা জানাব।”

তিনি বলেন, “আমরা সবসময় বলে আসছি। অসাম্প্রদায়িক চেতনার দেশ হলো বাংলাদেশ। পৃথিবীর… এই উপমহাদেশের অনেক দেশে অনেক কিছু ঘটে। কোনো দেশ সম্পর্কে আমরা কোনো কিছু বলি না।”

সম্প্রদায়িক সম্প্রীতিতে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে দাবি করে আসাদুজ্জামান খাঁন বলেন, “এটা বিনষ্ট করার জন্য আজকে দেখছি নানা ধরনের তৎপরতা।

“বঙ্গবন্ধুর স্বপ্ন এদেশে সব ধর্মের মানুষ মিলে মিশে বসবাস করবে এবং সেই ধরণাকে মাথায় নিয়ে প্রধানমন্ত্রী সব সময় কাজ করে যাচ্ছেন এবং দিক নির্দেশনা দিচ্ছেন। প্রধানমন্ত্রী বলেছেন ধর্ম যার যার উৎসব সবার।”

চাঁদপুরের ঘটনার বর্ণনা দিয়ে মন্ত্রী বলেন, “সেখানে উপাসনালয়ে কিছু উগ্র মানুষ ভাঙচুর করতে গিয়েছিল। পুলিশ যথাসাধ্য চেষ্টা করেও যখন তাদের... তখন গুলি করতে বাধ্য হয়েছিল।”

ওই ঘটনায় আগে চারজন এবং মঙ্গলবার আরও একজন চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন জানিয়ে তিনি প্রশ্ন রাখেন, “কার উদ্দেশ্য সফল হওয়ার জন্য এই মৃত্যু?”

আরও পড়ুন