সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা, বৃষ্টি থাকবে দুয়েক দিন

টানা কয়েক দিনের ভ্যাপসা গরমের পর রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিতে কোথাও কোথাও স্বস্তি ফিরেছে কিছুটা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2021, 09:14 AM
Updated : 18 Oct 2021, 09:14 AM

এদিকে উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়ার শঙ্কায় সমুদ্রবন্দরে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এমন ঝড়ো হাওয়া আর হালকা বৃষ্টির প্রবণতা আরও দুদিন থাকতে পারে।

হেমন্তের শুরুতে এই সময়টায় দিনে রোদের তেজ থাকলেও ভোর রাতে তাপমাত্রা কমে হিম হিম ভাব থাকছে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও দেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপের পার্থক্যের আধিক্য বিরাজ করছে। এর প্রভাবে উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

“চট্টগ্রাম, কক্সবাজার, মোংলঅ ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে সাবধানে চলার পরামর্শ দেওয়া হচ্ছে।”

সোমবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল বগুড়া ও চাঁদপুরে ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস; ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫.১ ডিগ্রি সেলসিয়াস।

এসময় সব বিভাগেই কমবেশি বৃষ্টি রয়েছে, দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ভোলায় ৪৪ মিলিমিটার।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, “আগামী দুদিন বৃষ্টির প্রবণতা থাকবে। সপ্তাহের শেষে এ প্রবণতা কমে আসবে এবং শীতালু আমেজ নিয়ে প্রকৃতিতে হিম হিম ভাব স্থায়ী হতে থাকবে।”

সোমবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায় এবং চট্টগ্রাম, রাজশাহী ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

এসময় দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। দিন ও রাতের মাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।