সেই কাদের কারাগারে

অতিরিক্ত সচিব পরিচয়ে প্রতারণার অভিযোগে গ্রেপ্তার হয়ে আলোচিত আব্দুল কাদেরকে পুলিশি হেফাজতে জিজ্ঞাসাবাদের পর কারাগারে পাঠানো হয়েছে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2021, 04:06 PM
Updated : 17 Oct 2021, 04:06 PM

রোববার ঢাকার তেজগাঁও শিল্পাঞ্চল থানার মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের গুলশান জোনাল টিমের পরিদর্শক (নিরস্ত্র) নূরে আলম সিদ্দিকী আসামি কাদেরকে আদালতে হাজির করেন।

তিনি কাদেরকে কারাগারে রাখার আবেদন করলে ঢাকার মহানগর হাকিম আবু সাঈদ সেই আদালতে সায় দেন।

কাদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পরিচয়ে প্রতারণার জাল ছড়িয়েছিল বলে পুলিশের ভাষ্য।

তার সঙ্গে সম্পর্ক থাকার বিষয়টি জানার পর বিতর্কিত ব্যবসায়ী মুসা বিন শমসেরকেও জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছিল গোয়েন্দা পুলিশ। মুসা দাবি করেছেন, কাদের তার সঙ্গেও প্রতারণা করেছেন।

পুলিশের ভাষ্য অনুযায়ী, “আব্দুল কাদের একজন আন্তর্জাতিক সংঘবদ্ধ প্রতারক চক্রের সক্রিয় সদস্য। তিনি নিজেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পরিচয় প্রদান করে এবং তার ব্যবহৃত গাড়িতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের স্টিকার ব্যবহার করে থাকেন। মানুষকে লোন পাস করে দেওয়ার কথা বলে এবং ফ্ল্যাট বিক্রির কথা বলে কোটি কোটি টাকা প্রতারণার মাধ্যমে হাতিয়ে নেন।

“তার অফিসে লোকজন আসলে লাখ টাকার বিনিময়ে দেখা করতে হয়। তিনি ওয়াকিটকি ব্যবহার করে পিছনে বডিগার্ড নিয়ে চলতেন এবং গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সাথে ছবি তুলে তা প্রদর্শন করে নিজেকে সিআইপি হিসেবে দাবি করতেন।”

গত ৮ অক্টোবর কাদেরকে গ্রেপ্তার করে পুলিশ। সেই সঙ্গে গ্রেপ্তার করা হয় তার স্ত্রী ছোঁয়া এবং তার প্রতিষ্ঠান সততা প্রোপার্টিজের ব্যবস্থাপক শহিদুল ইসলাম।

গ্রেপ্তারের পর কাদেরকে পল্লবী থানার একটি মামলায় চার দিনের রিমান্ডে পাঠানো হয়। তারপর শিল্পাঞ্চল থানার মামলায় পাঠানো হয় তিন দিনের রিমান্ডে।

গত ৭ অক্টোবর ঠিকাদার কনস্ট্রাকশনের মালামাল সরবরাহকারী শেখ আলী আকবর প্রতারণা করে ২৩ লাখ ৪০ হাজার টাকা আত্মসাতের অভিযোগে কাদেরসহ তিনজনের বিরুদ্ধে মামলা করেন।