কোথাও তাপপ্রবাহ কোথাও বৃষ্টি, ভ্যাপসা গরম আরও দুয়েকদিন

দিনাজপুর ও পঞ্চগড়ে তাপপ্রবাহ বয়ে যাওয়ার খবরের পাশাপাশি আবহাওয়া অধিদপ্তর দেশের বিভিন্ন স্থানে অস্থায়ী দমকাসহ বৃষ্টি হচ্ছে বলে জানিয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2021, 12:11 PM
Updated : 16 Oct 2021, 12:11 PM

আগের রাত শুক্রবারের বিক্ষিপ্ত বৃষ্টিতে শনিবার মৃদু তাপপ্রবাহ কেটেছে অনেক এলাকায়। তবে পূর্বাভাস বলছে, ভ্যাপসা গরম অব্যাহত থাকছে আরও কয়েকদিন।

টানা কয়েকদিনের গরমের মধ্যে শুক্রবার রাজধানীসহ দেশের বিস্তীর্ণ এলাকায় মৃদু তাপপ্রবাহ বয়ে যায়। কিন্তু রাতের বৃষ্টিতে তাপপ্রবাহ কিছুটা প্রশমিত হয় বিভিন্ন এলাকায়।

এরমধ্যে শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে তেঁতুলিযায় ৩৭ ডিগ্রি সেলসিয়াস। রাজশাহী, দিনাজপুর ও সৈয়দপুরেও তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস।

এদিন রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৩৫.৫ ‍ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, “আগের দিন অনেক এলাকায় মৃদু তাপপ্রবাহ বয়ে গেছে। শনিবারও তাপপবাহ রয়েছে দিনাজপুর ও পঞ্চগড় জেলায়। আগামীকালও কিছু জায়গায় তাপপ্রবাহ থাকবে।”

তিনি জানান, সাগরে সৃষ্ট লঘুচাপটি উত্তর অন্ধ্র প্রদেশ দক্ষিণ ওড়িশা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু বিদায়ের এমন সময়ে বাতাসে আর্দ্রতাও বেশি।

তাপমাত্রাও বাড়তির দিকে উল্লেখ করে তিনি জানান, সব মিলিয়ে সর্বত্র ভাপসা গরম অনুভূত হচ্ছে, তাপপবাহও থাকছে কোথাও কোথাও।

আবহাওয়া অধিদপ্তর জানায়, ২৪ ঘণ্টায় ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, ময়মনসিংহ, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, চাঁদপুর, পাবনা, বগুড়া, সিরাজগঞ্জ, দিনাজপুর, পঞ্চগড়, যশোর, খুলনা, বরিশাল, ভোলা ও সিলেট অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যায়।

শনিবার মৃদু তাপপ্রবাহ রয়েছে দিনাজপুর ও পঞ্চগড়ে; বৃষ্টিতে এ তাপপ্রবাহ প্রশমিত হতে পারে। আগামী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বাড়ার আভাস রয়েছে।

আগের দিন শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় বগুড়ায় ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় ৩৭.৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ নাজমুল জানান, বিক্ষিপ্ত বৃষ্টিতে অস্বস্তিকর গরম কেটে যাবে কয়েকদিনের মধ্যে।

গত ২৪ ঘন্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সাতক্ষীরায় ৫৪ মিলিমিটার। এসময় বরিশাল, খুলনা, রাজশাহী, চট্টগ্রাম ও ঢাকার অকে জায়গায় বৃষ্টি হয়েছে।

পরবর্তী ২৪ ঘন্টায় সিলেট, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু  জায়গায় এবং ঢাকা,  রাজশাহী, ময়মনসিংহ  ও রংপুর বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।