যত ঝুঁকি আসুক, উন্নয়ন অব্যাহত রাখতে হবে: প্রধানমন্ত্রী

যত ঝুঁকিই আসুক, তা মোকাবেলা করে দেশের উন্নয়ন অব্যাহত রাখার প্রত্যয় জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2021, 09:09 AM
Updated : 13 Oct 2021, 09:09 AM

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) ৫০ বছর এবং আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে এক অনুষ্ঠানে বুধবার সরকারপ্রধানের এ আহ্বান আসে।

শেখ হাসিনা বলেন, “আমরা সব সময় মনে করি এই দেশটা আমাদের। যত ঝুঁকি আসুক, দেশের উন্নয়ন আমাদের অব্যাহত রাখতে হবে, দেশের মানুষের ভাগ্য পরিবর্তন করতে হবে, দারিদ্র্যের হাত থেকে মানুষকে মুক্তি দিতে হবে।”

দুর্যোগের ঝুঁকি কমাতে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে তিনি বলেন, “আমাদের দেশের মানুষকেও কিন্তু সতর্ক থাকতে হবে। তাদের নিজেদেরও কিছু ব্যবস্থা নিতে হবে।

“যখনই আপনি ঘর, বাড়ি, অফিস, আদালত বা আপনার ব্যবসা প্রতিষ্ঠান- যাই করেন না কেন সেটা করবার সময় আপনাকে আগে মাথায় রাখতে হবে আগুন লাগতে পারে, ঝড় আসতে পারে, বন্যা আসতে পারে, বা যে কোনো ক্ষেত্রে আপনাকে ঝুঁকি থেকে মুক্ত থাকার কী কী ব্যবস্থা নিতে হবে সেই বিল্ডিং কোড মেনেই সব তৈরি করতে হবে। সেদিকেও সব রকম ব্যবস্থা নিতে হবে।”

সরকারের তরফ থেকে যা যা করা দরকার, তা করা হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আমরা চাই আমাদের দেশটা এগিয়ে যাক। কাজেই, আজকে এটুকু বলব, যতটুকু উদ্যোগ আমরা নিয়েছি, যা জাতির পিতাই আমাদের শিখিয়েছিলেন, সেই পদাঙ্ক অনুসরণ করে…

“তার ফলে বাংলাদেশ আজকে ঝুঁকি মোকাবেলায় একটা আদর্শ দেশ হিসেবে কিন্তু প্রতিষ্ঠা লাভ করেছে। আমাদের এই সম্মানটা যেন বজায় থাকে ভবিষ্যতে, সে বিষয়ে সকলকে সচেতন থাকতে হবে।”

ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে শেখ হাসিনা দুর্যোগ মোকাবেলায় সাবেক বিএনপি সরকারের ভূমিকারও সমালোচনা করেন।

১৯৯১ সালে ঘূর্ণীঝড়ের পর তখনকার প্রধানমন্ত্রী বিএনপি নেত্রী খালেদা জিয়ার এক বক্তব্যের কথা স্মরণ করিয়ে দিয়ে শেখ হাসিনা বলেন, “‘তত মানুষ মরে নাই, যত মানুষ মরার কথা ছিল’- এই কথা যেন আর জীবনে কখনো শুনতে না হয়। তার জন্য সবাইকেই সচেতন থাকতে হবে, মানুষকে সচেতন করতে হবে।”

দেশবাসীকে আশ্বস্ত করে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা অনুষ্ঠানে বলেন, “আওয়ামী লীগ সব সময় জনগণের পাশে আছে। যেকোনো দুর্যোগে আর কেউ না যাক, আওয়ামী লীগের নেতা কর্মীরা সব সময় পাশে থাকে।

“এবার করোনাভাইরাসের সময়ও আপনারা দেখেছেন যে আমাদের সেই ছাত্রলীগ, আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ, কৃষকলীগসহ প্রত্যেকটা সহযোগী সংগঠনের নেতাকর্মীরা নিজের জীবনের ঝুঁকি নিয়ে মানুষের পাশে দাঁড়িয়েছে। আর কাউকে আমরা সামনে এগিয়ে আসতে দেখি নাই।”

বঙ্গবন্ধুর মেয়ে শেখ হাসিনা বলেন, “যত দুর্যোগই আসুক… জাতির পিতা তার ঐতিহাসিক ভাষণে বলে গিয়েছিলেন, কেউ দাবায়ে রাখতে পারবা না। বাঙালিকে কেউ দাবায়ে রাখতে পারবে না, বাংলাদেশকে কেউ দাবায়ে রাখতে পারবে না। এটাই হচ্ছে আমাদের কথা।

“কাজেই সবকিছু মোকাবেলা করেও উন্নয়নের অগ্রযাত্রায় আমরা অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাব। এই লক্ষ্যটা সামনে নিয়েই আমরা কাজ করে যাচ্ছি।”

ওসমানী স্মৃতি মিলনায়তনে এ অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বি এম তাজুল ইসলাম, মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।