বিচারপতি সিনহার বিরুদ্ধে মিথ্যা মামলা: নাজমুল হুদার বিরুদ্ধে অভিযোগপত্র অনুমোদন

সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার বিরুদ্ধে ঘুষ চাওয়ার মিথ্যা অভিযোগ তোলায় নাজমুল হুদার বিরুদ্ধে দুদক যে মামলা করে, তার অভিযোগপত্র অনুমোদন হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2021, 12:00 PM
Updated : 7 Oct 2021, 12:00 PM

বৃহস্পতিবার কমিশনের এক সভায় এই অভিযোগপত্র অনুমোদন দেওয়া হয় জানিয়ে দুদকের জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ আরিফ সাদেক বলেছেন, “শিগগিরই তা আদালতে দাখিল করা হবে।”

দুর্নীতি দমন কমিশনে মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগে গত বছরের ১৯ ফেব্রুয়ারি নাজমুল হুদার বিরুদ্ধে মামলাটি করেন দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেন। তিনি নিজেই এ মামলার তদন্তের দায়িত্ব পান।

মামলার এজাহারে বলা হয়, মিথ্যা জেনেও নাজমুল হুদা বিজ্ঞ আদালত ও সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ভাবমূর্তি ক্ষুণ্ন করার উদ্দেশ্যে শাহবাগ থানায় ২০১৮ সালের ২৭ সেপ্টেম্বর মামলা করেন।

প্রধান বিচারপতি সিনহা নানা নাটকীয় ঘটনার মধ্যে বিদেশে পাড়ি জমানোর পর যখন তার বিরুদ্ধে ঋণ জালিয়াতির অভিযোগের তদন্তে নেমেছিল দুদক, তখনই ঘুষের মামলাটি করেছিলেন সাবেক মন্ত্রী, সুপ্রিম কোর্টের আইনজীবী নাজমুল হুদা।

বিচারপতি এস কে সিনহা

২০১৮ সালের ২৭ সেপ্টেম্বর শাহবাগ থানায় মামলাটি হলে পুলিশ ৩ অক্টোবর মামলাটি দুদকে পাঠিয়ে দেয়। ওই মামলাটি তদন্ত করেন দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন।

একই বছরের ৪ ডিসেম্বর কমিশন এই অভিযোগ থেকে বিচারপতি সিনহাকে অব্যাহতি দিলেও একই দিন ঋণ জালিয়াতির মামলায় তাকে আসামি করে অভিযোগপত্র জমা দিয়েছে দুদক।

বিচারপতি সিনহার বিরুদ্ধে মামলা করার পর নাজমুল হুদা সাংবাদিকদের বলেছিলেন, ২০১৭ সালে তার কাছে সোয়া তিন কোটি টাকা ঘুষ দাবি করেন বিচারপতি সিনহা।

সাপ্তাহিক পত্রিকা ‘খবরের অন্তরালে’র জন্য মীর জাহের হোসেন নামে এক ব্যক্তির কাছ থেকে ২ কোটি ৪০ লাখ টাকা ঘুষ নেওয়ার অভিযোগে এক মামলায় নাজমুল হুদার ৭ বছরের কারাদণ্ড হয়েছিল। জরুরি অবস্থার সময় দেওয়া ওই মামলার রায়ে হুদার স্ত্রী সিগমা হুদারও তিন বছর কারাদণ্ড হয়েছিল।

ওই রায়ের বিরুদ্ধে নাজমুল হুদা ও সিগমা হুদা আপিল করলে ২০১১ সালের ২০ মার্চ হাই কোর্ট তাদের খালাস দেয়। কিন্তু দুদকের আপিলে আপিল বিভাগ ওই রায় বাতিল করে পুনঃশুনানির নির্দেশ দেয়। তখন আপিল বিভাগে ছিলেন বিচারপতি সিনহা।

মামলার পুনঃশুনানি শেষে হাই কোর্টের আরেকটি বেঞ্চ নাজমুল হুদাকে চার বছরের কারাদণ্ড দেয়।
বিএনপির স্থায়ী কমিটির সাবেক সদস্য ও খালেদা জিয়ার সরকারের মন্ত্রী নাজমুল হুদা। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটে যোগ দিতে চেয়েও বিফল হন তিনি।