কনক সরওয়ারের বোন গ্রেপ্তার

যুক্তরাষ্ট্রে থাকা একুশে টিভির সাবেক সংবাদকর্মী কনক সরওয়ারের বোনকে রাষ্ট্রবিরোধী তৎপরতার অভিযোগে ঢাকায় গ্রেপ্তার করার পর তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি এবং মাদক আইনে আরেকটি মামলা করেছে র‌্যাব।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2021, 02:40 PM
Updated : 5 Oct 2021, 06:03 PM

গ্রেপ্তার নুসরাত শাহরিন রাকা।

নুসরাত শাহরিন রাকাকে (৩৮) সোমবার রাতে উত্তরা থেকে গ্রেপ্তার করা হয় বলে র‌্যাব এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়। মঙ্গলবার তাকে পুলিশে তুলে দেওয়ার সময় মামলা দুটি করা হয়।

একুশে টিভির সাবেক চেয়ারম্যান আব্দুস সালামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলার তদন্তে ২০১৫ সালে কনক সরওয়ারকেও গ্রেপ্তার করেছিল পুলিশ। তার আগে তিনি একুশে টিভি থেকে বরখাস্ত হয়েছিলেন।

পরে জামিনে মুক্তি পেয়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান কনক। সেখানে তিনি ফেইসবুকে ও ইউটিউব চ্যানেল খুলে ‘রাষ্ট্রবিরোধী তৎপরতায়’ লিপ্ত বলে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের অভিযোগ।

রাকাকে গ্রেপ্তারের তথ্য জানিয়ে পাঠানো র‌্যাবের সংবাদ বিজ্ঞপ্তিতে কনক সরওয়ারকে ‘দেশদ্রোহী’ আখ্যায়িত করা হয়।

রাকার বিরুদ্ধে অভিযোগের বিষয়ে বলা হয়, বিদেশে অবস্থানকারী একটি ‘চক্র’ দেশে থাকা ‘এজেন্টদের যোগসাজশে’ ভার্চুয়ালি ‘রাষ্ট্রবিরোধী অপপ্রচার’ চালাচ্ছে বলে র‌্যাবের গোয়েন্দা নজরে আসার পর তাদের ধরতে সক্রিয় হয় তারা।

এর ধারাবাহিকতায় রাকাকে গ্রেপ্তার করা হয়েছে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, “তিনি রাষ্ট্রবিরোধী অপপ্রচারকারী ও ষড়যন্ত্রকারী চক্রের একজন সক্রিয় সদস্য। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে রাষ্ট্র ও রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ সম্পর্কে মিথ্যাচার, বিভ্রান্তিকর ও মানহানিকর তথ্য ছাড়াও বিভিন্ন উসকানিমূলক তথ্য প্রচারের মাধ্যমে দেশের শান্তি-শৃঙ্খলা বিনষ্টের অপতৎপরতায় লিপ্ত রয়েছেন।”

রাকা যে কনক সরওয়ারের বোন, তা তাকে গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদে র‌্যাব জানতে পারে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

রাকাকে গ্রেপ্তারের সময় তার কাছে ‘আইস’ মাদক পাওয়ার কথাও জানায় র‌্যাব।

তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। র‌্যাব জানায়, ফেনীর বাসিন্দা রাকার স্বামী মধ্যপ্রাচ্য প্রবাসী।

ঢাকার উত্তরা পশ্চিম থানার ওসি শাহ মোহাম্মদ আকতারুজ্জামান ইলিয়াস মঙ্গলবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সন্ধ্যার পর র‌্যাব বাদী হয়ে মাদকদ্রব্য আইনে এবং ডিজিটাল নিরাপত্তা আইনে দুটি মামলা দিয়ে রাকাকে পুলিশে সোপর্দ করেছে।