অক্টোবরেও ঘূর্ণিঝড়ের শঙ্কা

চলতি মাসে একটি ঘূর্ণিঝড়ের শঙ্কার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2021, 12:24 PM
Updated : 3 Oct 2021, 12:24 PM

রোববার অক্টোবর মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে এ তথ্য জানান অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ।

তিনি বলেন, চলতি মাসে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি বৃষ্টিপাত হতে পারে। মাসের শেষার্ধে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুপ্রবাহ (বর্ষা) বাংলাদেশ থেকে বিদায় নিতে পারে।

“অক্টোবর মাসে এক থেকে তিনটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।”

আগের মাস সেপ্টেম্বরে বঙ্গোপসাগরে সৃষ্ট ঝূর্ণিঝড় ‘গুলাব’ এর রেশ বাংলাদেশে তেমন না থাকলেও তা ভারতের অন্ধ্র ও ওড়িশায় তাণ্ডব চালায়।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, ৬, ১০ ও ২১ সেপ্টেম্বর- তিনটি লঘুচাপ সৃষ্টি হয় বঙ্গোপসাগরে। এরমধ্যে একটি ঘূর্ণিঝড় ‘গুলাব’ এ রূপ নেয়। পরে এটি ভারতের অন্ধ্র ও ওড়িশা উপকূল অতিক্রম করে।

এছাড়া সেপ্টেম্বর মাসজুড়ে মৌসুমী বায়ুর প্রভাবে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়। এর মধ্যে ১৮ সেপ্টেম্বর সন্দ্বীপে সর্বোচ্চ ১৯৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

রোববার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বিহার ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ অবস্থান করছে। মৌসুমী বায়ু দেশের উপর সক্রিয় রয়েছে এবং বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজ করছে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১০১ মিলিমিটার। এ সময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চাঁদপুরে ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আগামী দু’দিন বৃষ্টিপাতের প্রবণতা বাড়ার আভাস রয়েছে।

পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে বিক্ষিপ্তভাবে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক