ধামাকার সিওওসহ তিনজন গ্রেপ্তার

প্রতারণা ও অর্থ-আত্মসাতের অভিযোগে ই কমার্স কোম্পানি ধামাকা শপিংয়ের চিফ অপারেটিং অফিসার (সিওও) সিরাজুল ইসলাম রানাসহ তিনজনকে গ্রেফতার করেছে র‌্যাব।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2021, 04:46 AM
Updated : 29 Sept 2021, 12:39 PM

গাজীপুরের টঙ্গী পশ্চিম থানায় এক গ্রাহকের করা মামলায় মঙ্গলবার রাতে তাদের গ্রেপ্তার করা হয় বলে বুধবার সকালে র‌্যাবের এক বার্তায় জানানো হয়।

গ্রেপ্তার বাকি দুজন হলেন- ধামাকার সিস্টেম ক্যাটাগারি হেড ইমতিয়াজ হাসান সবুজ এবং ভাইস প্রেসিডেন্ট ইব্রাহিম স্বপন ওরফে মিথুন খান।

র‌্যাব কর্মকর্তারা জানিয়েছন, দুপুরে সংবাদ সম্মেলন করে তারা এ বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করবেন।

টঙ্গীর উত্তর আউচপাড়া এলাকার বাসিন্দা মো. শামীম খান নামের এক ব্যবসায়ী গত ২৩ সেপ্টেম্বর টঙ্গী পশ্চিম থানায় ধামাকার চেয়ারম্যান ও পরিচালকসহ ১১ জনের বিরুদ্ধে ওই মামলা দায়ের করেন।

মামলার বিবরণে বলা হয়, গত ২০ মার্চ ধামাকা শপিংয়ের ফেইসবুক পেইজে বিভিন্ন ভার্চুয়াল সিগনেচার কার্ডের মাধ্যমে পণ্য কেনার অফার দেওয়া হয়। সে অনুযায়ী পণ্য কেনার জন্য ৮৪টি ইনভয়েসের মাধ্যমে ১১ লাখ ৫৫ হাজার টাকা পরিশোধ করেন শামীম খান। ধামাকা অর্ডার কনফার্ম করে তাকে ইমেইল ইনভয়েস পাঠায়।

কিন্তু প্রতিশ্রুতি অনুযায়ী ৪৫ দিনের মধ্যে পণ্য না পেয়ে বাদী ৫০ দিন পর ধামাকার হেল্প লাইনে যোগাযোগ করেন। তথনও তাকে অপেক্ষা করতে বলা হয়।

এজাহারে বলা হয়, আরও এক মাস পর পণ্য না দিয়ে ধামাকার এমডি ও পরিচালক (অপারেশনস) স্বাক্ষরিত ১১ লাখ ৫৫ হাজার টাকার দুটি চেক বাদীকে দেওয়া হয়। কিন্তু ওই চেক নিয়ে টাকা তুলতে গেলে ব্যাংক কর্তৃপক্ষ জানায়, অ্যাকাউন্টে টাকা নেই।

এরপর গত ৫ অগাস্ট ধামাকার সিইও মো. সিরাজুল ইসলামের কাছে গেলে তিনি টাকা না দিয়ে বাদীকে উল্টো হুমকি দেন বলেও মামলায় অভিযোগ করা হয়েছে।

মামলার আসামিরা হলেন ধামাক শপিংয়ের ব্যবস্থাপনা পরিচালক এস এম ডি জসিমউদ্দিন চিশতী (৫৭), চেয়ারম্যান ডা. এম আলী ওরফে মোজতবা আলী (৬০), সিইও সিরাজুল ইসলাম রানা (৩৮), ডিএমডি দেবকর দে শুভ (৩২), পরিচালক অপারেশন নাজিম উদ্দিন আসিফ (২৮), এজিএম হেড অব অ্যাকাউন্টস সাফোয়ান আহমেদ (৪১), ডেপুটি ম্যানেজার আমিরুল হোসাইন (৪৬), ইঞ্জিনিয়ার আসিফ চিশতী (২৬), সিস্টেম ক্যাটাগারি হেড ইমতিয়াজ হাসান (৩৫), ভাইস প্রেসিডেন্ট ইব্রাহিম স্বপন ওরফে মিথুন খান (৩৫) এবং এফসিএ মাইক্রোট্রেড গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক নিরোধ বরণ রায় (৪৫)।

এর আগে প্রায় ১১৬ কোটি টাকা পাচারের অভিযোগ এনে ধামাকার বিরুদ্ধে মুদ্রা পাচার আইনে মামলা করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডি।

ধামাকার ব্যবস্থাপনা পরিচালক জসীম উদ্দিন চিশতীসহ ছয়জন এবং ধামাকার মালিক প্রতিষ্ঠান মাইক্রোট্রেড গ্রুপ, সহযোগী প্রতিষ্ঠান ইনভ্যারিয়েন্ট টেলিকম লিমিটেড এবং ইনভ্যারিয়েন্ট টেকনোলজি লিমিটেডের বিরুদ্ধে ঢাকার বনানী থানায় ওই মামলা করা হয়।

করোনাভাইরাস মহামারীর মধ্যে অনলাইনে কেনাকাটা বাড়ার মধ্যে বেশ কয়েকটি ই-কমার্স কোম্পানির বিরুদ্ধে নানা প্রলোভন দেখিয়ে প্রতারণার অভিযোগ তুলেছেন গ্রাহকরা।

গত বছরের নভেম্বর মাসে যাত্রা শুরুর পর ধামাকা গাড়ি, বাইকসহ বিভিন্ন পণ্যে ৪০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত মূল্যছাড়ের ঘোষণা দিয়ে গ্রাহকদের কাছ থেকে অগ্রিম হিসেবে মোটা অঙ্কের টাকা তুলে নেয়। মার্সিডিজ বেঞ্জসহ বিভিন্ন ব্র্যান্ডের গাড়িতে ৩৫ শতাংশ ছাড়ের অফারও দিয়েছিল তারা।