টাকা আত্মসাত: প্রিমিয়ার ব্যাংকের চাকরিচ্যুত দুই কর্মকর্তার বিরুদ্ধে মামলা

প্রিমিয়ার ব্যাংকের সোয়া ১৩ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ব্যাংকটির চাকরিচ্যুত দুই কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন- দুদক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2021, 02:56 PM
Updated : 28 Sept 2021, 02:56 PM

মঙ্গলবার কমিশনের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ সংস্থাটির উপপরিচালক মো. মোনায়েম হোসেন বাদী হয়ে মামলাটি করেন বলে দুদকের জনসংযোগ দপ্তরের এক কর্মকর্তা জানিয়েছেন।

আসামিরা হলেন- ব্যাংকটির রোকেয়া সরণি শাখার চাকরিচ্যুত জ্যেষ্ঠ নির্বাহী কর্মকর্তা ও ক্রেডিট ইনচার্জ জুলফিকার আলী এবং ভাইস প্রেসিডেন্ট ও শাখা ব্যবস্থাপক মো. ফেরদৌস আলম।

দুদকের অনুসন্ধানেও ২০১৪ সালের ডিসেম্বর থেকে প্রায় ছয় বছর ধরে এই অর্থ আত্মসাতে তাদের বিরুদ্ধে প্রাথমিক প্রমাণ পাওয়ার কথা মামলার এজাহারে বলা হয়েছে। 

এজাহারে অভিযোগ করা হয়, “আসামিরা অসৎ উদ্দেশ্যে প্রতারণার আশ্রয় নিয়ে অপরাধজনক বিশ্বাস ভঙ্গ করে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে ব্যাংকের অপরাপর কর্মকর্তা ও অন্যান্যদের সহায়তায় ১৩ কোটি ২৪ লাখ ৫৩ হাজার টাকা আত্মসাত করেছেন।”

মামলায় বলা হয়, ব্যাংকটির প্রধান কার্যালয়ের অভ্যন্তরীণ তদন্ত প্রতিবেদন ও অডিট প্রতিবেদনে পাঁচটি খাত থেকে ওই অর্থ আত্মসাত করা হয়েছে, যার প্রমাণ পাওয়া যায়। এর ওপর ভিত্তি করে দুদকের অনুসন্ধানেও ওই অর্থ আত্মসাতের প্রাথমিক প্রমাণ পাওয়া গেছে।

অর্থ আত্মসাতের ঘটনা সামনে এলে প্রিমিয়ার ব্যাংকের গঠিত কমিটির তদন্ত প্রতিবেদনে ১৩ কোটি ৬৪ লাখ তিন হাজার টাকা আত্মসাত হয়, এর মধ্যে ৩৯ লাখ ৫০ হাজার টাকা পুনরুদ্ধার করা হয়েছে বলে এজাহারে উল্লেখ রয়েছে।

এতে আরও বলা হয়, “পাঁচটি ঋণ হিসাব থেকে আত্মসাৎ করা ওই অর্থ ব্যাংক শাখার কর্মকর্তা ও বিভিন্ন গ্রাহকের যোগসাজশে বিভিন্ন আমানত হিসাব ও ঋণ হিসাবে ফান্ডে ট্রান্সফার ও পে-অর্ডার ইস্যু করে স্থানান্তর করা হয়। পরবর্তিতে যা বিভিন্ন চেক দিয়ে উত্তোলন করা হয় এবং ঋণ হিসাবে সমন্বয় করা হয়।”

২০১৪ সালের ১২ ডিসেম্বর থেকে ২০২০ সালের ৭ অক্টোবর পর্যন্ত সময়ে আত্মসাতের ঘটনা ঘটে জানিয়ে মামলায় বলা হয়, তদন্তে ঘটনার সঙ্গে অন্য কারও সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া গেলে আইন আমলে আনা হবে।

এ ঘটনায় আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪২০/৪০৯/৪৭৭(ক)/১০৯ ও ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ আনা হয়েছে।

আরও পড়ুন