সাগরে ফের লঘুচাপ, বাড়তে পারে বৃষ্টি

ঘূর্ণিঝড় গুলাব ভারতের অন্ধ্র উপকূলে আঘাত হানার দুই দিনের মাথায় আরেকটি লঘুচাপ সৃষ্টি হয়েছে বঙ্গোপসাগরে, যার প্রভাবে আগামী দুয়েক দিন বৃষ্টির প্রবণতা থাকবে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2021, 08:14 AM
Updated : 28 Sept 2021, 08:14 AM

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম মঙ্গলবার জানান, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ-পশ্চিমবঙ্গ এলাকায় লঘুচাপটি সৃষ্টি হয়েছে। এটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

“এটা ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘূচাপে রূপ নিতে পারে। স্থলভাগে উঠে যাচ্ছে বলে ঝড়ের আশঙ্কা নেই। তবে এর প্রভাবে দক্ষিণাঞ্চলে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে আগামী দুদিন।”

মৌসুমী বায়ু দেশের উপর সক্রিয় রয়েছে এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

মঙ্গলবার সকালে ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

গত ২৪ ঘণ্টায় ফেনীতে দেশের সর্বোচ্চ ৮১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ সময় সিরাজগঞ্জের তাড়াশে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস।

গত সপ্তাহে সাগরে সৃষ্ট ঘূর্র্ণিঝড় ‘গুলাব’ রোববার রাতে ভারতের অন্ধ্র প্রদেশ ও ওড়িশার মাঝামাঝি এলাকা দিয়ে উপকূল অতিক্রম করে।

বাংলাদেশে এ ঝড়ের বড় কোনো প্রভাব পড়েনি। তবে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় হালকা থেকে মাঝারী মাত্রার বৃষ্টি হয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগর উত্তাল থাকায় বাংলাদেশের সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছিল, তা নামিয়ে ফেলা হয়েছে সোমবার।

বাতাসে আর্দ্রতা বেশি থাকায় দেশে ভ্যাপসা গরম বিরাজ করছে। বৃষ্টির প্রবণতা বাড়লে দুয়েক দিনের মধ্যে তা কেটে যাবে বলে আভাস দিয়েছেন আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম।