শেখ হাসিনার ভাষণ নিয়ে মোমেনের বই

জাতির উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩২টি ভাষণ বিশ্লেষণ করে একটি বই লিখেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2021, 05:28 PM
Updated : 27 Sept 2021, 05:41 PM

যুক্তরাষ্ট্র সফরে থাকা সরকারপ্রধানের হাতে নিজের লেখা ‘জাতির উদ্দেশে ভাষণ: শেখ হাসিনা’ বইটি সম্প্রতি আনুষ্ঠানিকভাবে তুলেও দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নিউ ইয়র্কের লোটে নিউ ইয়র্ক প্যালেস হোটেলে বই উপহার দেওয়ার সময় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় উপস্থিত ছিলেন।

‘অন্য প্রকাশ’ থেকে প্রকাশিত বিশ্লেষণধর্মী এই বইয়ে জাতির উদ্দেশে দেওয়া শেখ হাসিনার ৩২টি ভাষণের পরিপ্রেক্ষিত বিশ্লেষণ এবং মূল ভাষণ তুলে ধরেছেন মোমেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এতে গত চার দশকের বাংলাদেশের আর্থ-সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপটের একটি সুস্পষ্ট চিত্র প্রতিফলিত হয়েছে। এসব ভাষণের বিশ্লেষণে রয়েছে বর্তমান এবং ভবিষ্যত বাংলাদেশের কাঙ্খিত অভিযাত্রার গল্প, স্বপ্ন ও দর্শন।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের লেখা ‘জাতির উদ্দেশে ভাষণ: শেখ হাসিনা’ বইটি দেখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় উপস্থিত ছিলেন।

বইটি সম্পর্কে পররষ্ট্রমন্ত্রী বলেন, জাতির উদ্দেশে দেওয়া বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার প্রতিটি ভাষণে তার রাজনৈতিক চিন্তা-দর্শন, দেশ ও জাতিকে নিয়ে তার পরিকল্পনা এবং বাংলাদেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ হিসেবে গড়ে তোলার দৃঢ় প্রত্যয় সুস্পষ্টভাবে প্রতিফলিত হয়েছে।

”ভাষণগুলো দেশের অনাগত প্রজন্মের জন্যও দিক নির্দেশনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অপরিসীম ত্যাগ ও কঠোর পরিশ্রমের মাধ্যমে বহু বছরের সামরিক ও স্বৈরাচারী দুঃশাসনে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের প্রতিটি ক্ষেত্রকে পুনর্নির্মাণের মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলায় রূপান্তরের কাজ বাস্তবায়ন করে চলেছেন।”

যুক্তরাষ্ট্রের ফ্রেমিংহাম স্টেট ইউনিভার্সিটির ইকোনমিকস অ্যান্ড বিজনেস বিভাগের সাবেক অধ্যাপক মোমেনের লেখালেখির হাতেখড়ি হয়েছিল কিশোরকালে ‘উষশী’ পত্রিকা সম্পাদনার মধ্য দিয়ে। জাতীয় ও আন্তর্জাতিক গবেষণা গ্রন্থে তার প্রকাশিত প্রবন্ধের সংখ্যা আড়াইশর বেশি।

‘জাতির উদ্দেশ্যে ভাষণ: শেখ হাসিনা’, ‘শেখ হাসিনা: বিমুগ্ধ বিস্ময়’, ‘বাংলাদেশ: রোড টু ডেভেলপমেন্ট’, ‘বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি নয়’, ‘বাংলাদেশ মার্চিং ফরোয়ার্ড’, ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’, ‘বাংলাদেশ: উন্নয়ন ও ভবিষ্যত সম্ভাবনা’, ‘বাংলাদেশের স্বাধীনতা: প্রত্যাশা ও প্রাপ্তি’, ‘বঙ্গবন্ধুর ভাষণ সমগ্র ১৯৫৫-১৯৭৫’, বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা: বাংলাদেশের উন্নয়ন ভাবনা ও কূটনীতি’, টেকসই উন্নয়নের পথে অভিযাত্রা: বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা’, ‘সাউথ সাউথ কো-অপারেশন: ফাইন্যান্সিং এসডিজি’, ‘বাংলাদেশ কান্ট্রি অব এমপাওয়ারিং পিপল’ এবং ‘বাংলাদেশ: ফোরটি ইয়ারস ইন দ্যা ইউএন’ রয়েছে তার প্রকাশিত বইয়ের তালিকায়।