ডেঙ্গুতে আরও দুজনের মৃত্যু, আরও ২১৪ জন হাসপাতালে

এইডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ২১৪ জন দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। আর আক্রান্তদের মধ্যে দুজনের মৃত্যু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2021, 12:48 PM
Updated : 27 Sept 2021, 12:48 PM

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, সোমবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ১৬৩ জন ডেঙ্গু রোগী ঢাকার ৪৫টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছে। ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি হয়েছে ৫১ জন।

গত ২৪ ঘণ্টায় মৃত দুজনের একজনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে এবং একজনের বয়স ৬০ বছরের বেশি ছিল।

গত একদিনে ভর্তি হওয়া ডেঙ্গু আক্রান্তদের সর্বাধিক ২৪ দশমিক ৩ শতাংশের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে। এছাড়া ২১ থেকে ৩০ বছরের মধ্যে ২৩ দশমিক ৭ শতাংশ, ১০ বছরের মধ্যে ২২ দশমিক ৪ শতাংশ।

বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছে ৯৮৯ জন। তাদের মধ্যে ঢাকা মহানগরীর বিভিন্ন হাসপাতালে ৭৫৮ জন এবং ঢাকার বাইরে ২৩১ জন।

চলতি বছর এ পর্যন্ত হাসপাতালে চিকিৎসা নিতে এসেছে ১৭ হাজার ৫৭১ জন ডেঙ্গু রোগী। তাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১৬ হাজার ৫১৯ জন।

চলতি মাসে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৭ হাজার ২১৫ জন। আর এ মাসে ডেঙ্গুতে প্রাণ গেছে ১৭ জনের।

গত অগাস্ট মাসে এই মৌসুমের সর্বাধিক ৭ হাজার ৬৯৮ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়। মৃত্যু হয় ৩৪ জনের।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে চলতি বছরের প্রথম ৬ মাসে ডেঙ্গুতে কোনো রোগীর মৃত্যু হয়নি। তবে জুলাই থেকে রোগী বাড়তে থাকায় গত আড়াই মাসেই ৬৩ জনের প্রাণ গেল এইডিস মশাবাহিত এই রোগে।

২০১৯ সালে বাংলাদেশে ডেঙ্গু মারাত্মক আকার ধারণ করায় এক লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছিল, সে বছরই সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছিল এই ভাইরাস জ্বরে।

সে বছর বিভিন্ন হাসপাতাল থেকে আসা ২৬৬টি মৃত্যু পর্যালোচনা করে ১৪৮ জনের ডেঙ্গুতে মৃত্যুর তথ্য নিশ্চিত করেছিল আইইডিসিআর।

পরের বছর তা অনেকটা কমে আসায় হাসপাতালগুলো ১ হাজার ৪০৫ জন ডেঙ্গু রোগী পেয়েছিল।

আরও পড়ুন