২৪ কিলোমিটার এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ শুরু হল

শাহজালাল বিমানবন্দর থেকে শুরু করে ঢাকা ইপিজেড পর্যন্ত ২৪ কিলোমিটার চার লেইনের এলিভেডেট এক্সপ্রেসওয়ের কাজ উদ্বোধন করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2021, 10:14 AM
Updated : 25 Sept 2021, 10:14 AM

শনিবার আশুলিয়ায় এই প্রকল্পের কাজ উদ্বোধন করেন তিনি।

এই এক্সপ্রেসওয়ে আবদুল্লাহপুর, ধউর, বড় আশুলিয়া, জিরাব, বাইপাইলের যোগাযোগ ব‌্যবস্থায় ‘যুগান্তকারী’ ভূমিকা রাখবে বলে মনে করেন মন্ত্রী। 

চীন সরকারের সঙ্গে জি টু জি চুক্তিভিত্তিক এই প্রকল্পে বিনিয়োগ করবে চীনের এক্সপোর্ট ইমপোর্ট ব‌্যাংক। আর প্রকল্প বাস্তবায়ন করবে ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না ন‌্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কর্পোরেশন (সিএমসি)।

ওবায়দুল কাদের জানান, এই প্রকল্পে মোট ব‌্যয় হবে ১৬ হাজার ৯০০ কোটি টাকা। এর মধ‌্যে বাংলাদেশ দেবে ৫ হাজার ৯৫১ কোটি টাকা, প্রকল্প সাহায‌্য আসবে ১০ হাজার ৯৪৯ কোটি টাকা।

এলিভেটেড এক্সপ্রেসওয়েতে থাকছে ১০.৮৪ কিলোমিটার র‌্যাম্প, ১৪.২৮ কিলোমিটার ৪ লেইনের মহাসড়ক, ১.৯১৫ কিলোমিটার নবীনগর ফ্লাইওভার, ২.৭২ কিলোমিটার ৪ লেইনের সেতু, ১৮ কিলোমিটার ড্রেনেজ ব‌্যবস্থা।

এই প্রকল্পের কাজ টানা চলবে জানিয়ে কাদের বলেন, “অর্থায়নে কোনো সমস‌্যা হবে না। একটানা কাজ হবে। ২০২৬ সালে জুনে এই প্রকল্পের নির্মাণ শেষ হবে।”

প্রকল্প বাস্তবায়নের সময়ে যাতে জনদুর্ভোগ সৃষ্টি না হয়, তার দিকে সংশ্লিষ্টদের নির্দেশনা দেন মন্ত্রী।

এক প্রশ্নের উত্তরে তিনি জানান, ‘খুব শিগগিরই’ এই প্রকল্পের ঋণচুক্তি স্বাক্ষর হবে।

এ সময় কাদের জানান, আগামী বছর জুনের মধ‌্যে পদ্মা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কর্ণফুলী নদীতে বঙ্গবন্ধু টানেলের কাজের ৭৫ ভাগ শেষ হয়েছে। এছাড়া ঢাকার মেট্রোরেলের কাজও আগামী বছর সমাপ্ত হওয়ার পথে।

ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকসানের আশঙ্কায় বাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্পে দীর্ঘসূত্রতা দেখা দিয়েছিল জানিয়ে তিনি বলেন, “এ প্রকল্পের কাজও  শুরু হয়েছে। আমরা আশা করছি এই প্রকল্পের একটি কাজ আগামী বছর শেষ করতে পারব।”