১০ এপ্রিল জরিপ দিবস ঘোষণার প্রস্তাব

প্রতি বছরের ১০ এপ্রিল ‘জরিপ দিবস’ ঘোষণার প্রস্তাব এসেছে বাংলাদেশ জরিপ অধিদপ্তর আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2021, 01:44 PM
Updated : 23 Sept 2021, 01:44 PM

বৃহস্পতিবার অধিদপ্তরের তেজগাঁও কার্যালয়ে অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে প্রস্তাবটি আসে বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

এতে বলা হয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ জরিপ অধিদপ্তর কর্তৃক আয়োজিত এই সেমিনারে ‘জরিপ দিবস’ বা ‘সার্ভে ডে’ ঘোষণার বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব আবু হেনা মোস্তফা কামাল এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। মূল বক্তব্য উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল।

সার্ভেয়ার জেনারেল অব বাংলাদেশ ব্রিগেডিয়ার জেনারেল হাবিবুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক মঞ্জুরুল হাসান এবং বাংলাদেশ জরিপ অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ আবদুর রউফ হাওলাদার।

উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব নূরুন্নাহার চৌধুরী এবং উপসচিব এম জে আরিফ বেগসহ ২৭টি সরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি।

আইএসপিআরের বিজ্ঞপ্তিতে বলা হয়, “সেমিনারে জরিপ দিবসের গুরুত্ব ও জরিপ দিবস হিসেবে ১০ এপ্রিল ঘোষণার বিষয়ে প্রস্তাবনা আসলে উপস্থিত সকলে একমত পোষণ করেন।”