মাসখানেকের মধ্যে ডেঙ্গু নিয়ন্ত্রণের আশা এলজিআরডি মন্ত্রীর

মাসখানেকের মধ্যে এইডিস মশাবাহিত রোগ ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে বলে আশা করছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2021, 10:49 AM
Updated : 23 Sept 2021, 10:49 AM

মশা দমনে নিয়মিত কাজ চলার কথা জানিয়ে তিনি বলেছেন, “আমি আশা করি, মাসখানের মধ্যেই এইডিস মশা একটি সহনশীল জায়গায় চলে আসবে।”

বৃহস্পতিবার ঢাকার সোনারগাঁও হোটেলে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে একথা বলেন তাজুল।

আবার মন্ত্রী এটাও বলেছেন, সেপ্টেম্বর-অক্টোবরের পর ডেঙ্গুর প্রকোপ স্বাভাবিকভাবেই কমে।

“মে-জুন থেকে আরম্ভ করে সেপ্টেম্বর-অক্টোবর পর্যন্ত এইডিস মশার প্রকোপ বেশি থাকে সময়। কারণ এসময় থেমে থেমে বৃষ্টি হয়।”

এবার মশার উৎপাত বাড়ার জন্য লকডাউন ও ঈদের ছুটিকে দায়ী করে তিনি বলেন, “অনেকেই বাসা বাড়ি ছেড়ে নিজ এলাকায় যাওয়ায় এবং নির্মাণ শ্রমিকরা ছুটিতে থাকায় এইডিস মশা বৃদ্ধি পেয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, গত জানুয়ারি থেকে এ পর্যন্ত সারাদেশে ১৬ হাজার ৪৫১ জন মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়েছে হাসপাতালে ভর্তি হয়েছে। তাদের মধ্যে বুধবার পর্যন্ত ১ হাজার ১৮ জন হাসপাতালে ভর্তি ছিল।

এবছর এ পর্যন্ত এইডিস মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে ৫৯ জনের মৃত্যু হয়েছে। এর আগে ২০১৯ সালে বিভিন্ন হাসপাতাল থেকে আসা ২৬৬টি মৃত্যু পর্যালোচনা করে ১৪৮ জনের ডেঙ্গুতে মৃত্যুর তথ্য নিশ্চিত করেছিল আইইডিসিআর।

সোনারগাঁও হোটেলে ‘ইইউ সাপোর্ট টু হেলথ অ্যান্ড নিউট্রিশন টু দ্য পুওর ইন আরবান বাংলাদেশ’ প্রকল্পের সমাপনী কর্মশালায় অংশ নিয়েছিলেন তাজুল।

এ সময় স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নূর, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মরণ কুমার চক্রবর্তী, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মেজবাহ উদ্দিন, প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব মুস্তাকিম বিল্লাহ ফারুকী এবং বাংলাদেশে ইইউ প্রতিনিধি মারিজিও চিয়ান উপস্থিত ছিলেন।