স্বাস্থ্যের বিতর্কিত নিয়োগ পরীক্ষা নিয়ে পূর্ণ তদন্তের দাবি টিআইবির

স্বাস্থ্য অধিদপ্তরের প্রায় তিন হাজার জনবল নিয়োগ প্রক্রিয়ায় পরীক্ষা দুর্নীতির অভিযোগে বাতিল হওয়া ‘যথেষ্ট নয়’ মন্তব্য করে এই বিষয়ে ‘নিরপেক্ষ’ তদন্তের দাবি জানিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2021, 05:31 PM
Updated : 22 Sept 2021, 05:31 PM
স্বাস্থ্য অধিদপ্তর ওই নিয়োগ পরীক্ষা বাতিলের পরদিন বুধবার গণমাধ্যমে পাঠনো এক বিবৃতিতে এই দাবি জানায় দুর্নীতিবিরোধী সংস্থাটি।

এক্ষেত্রে সরকারের পাশাপাশি দুর্নীতি দমন কমিশনকেও তদন্ত করতেও বিবৃতিতে আহ্বান জানানো হয়।

দুর্নীতির অভিযোগ ওঠায় মেডিকেল টেকনোলজিস্ট, মেডিকেল টেকনিশিয়ান ও কার্ডিওগ্রাফারের প্রায় তিন হাজার পদে নিয়োগ প্রক্রিয়া বাতিল করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, “নিয়োগ প্রক্রিয়া বাতিল সংক্রান্ত প্রজ্ঞাপনে শুধুমাত্র ‘খাতায় অস্পষ্টতা পাওয়া গেছে’ উল্লেখ করায়, প্রকৃতপক্ষে এই ঘটনায় আদৌ দুর্নীতি হয়েছে কিনা, কিংবা হয়ে থাকলে তাদের পরিচয় এবং কীভাবে জবাবদিহি নিশ্চিত করা হবে, তা অমীমাংসিত থেকে গেছে।

“নিয়োগ প্রক্রিয়ায় সুনির্দিষ্টভাবে পদস্থ সরকারি কর্মকর্তার বিরুদ্ধে কোটি টাকা ঘুষ প্রস্তাব করার অভিযোগ ছিল। এই অভিযোগের সত্যতা যাচাই করা হয়েছে কি না বা জড়িতদের বিরুদ্ধে কোনো আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে কি না- এমন প্রশ্নগুলো অবান্তর নয়।”

টিআইবির আশঙ্কা, অনিয়মের তথ্য প্রকাশ হয়ে পড়ায় নিয়োগ বাতিল করে আপাতত বিষয়টিকে ধামাচাপা দেয়ার চেষ্টা হচ্ছে এবং কার্যত ‘দুর্নীতিবাজ সিন্ডিকেটকেই’ টিকিয়ে রাখা হয়েছে।