সাঁজোয়া কোরের ‘কর্নেল কমান্ড্যান্ট’র দায়িত্ব নিলেন সেনাপ্রধান

সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বাংলাদেশ সেনাবাহিনীর সাঁজোয়া কোরের অষ্টম ‘কর্নেল কমান্ড্যান্ট’ হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্বভার গ্রহণ করেছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2021, 05:27 PM
Updated : 22 Sept 2021, 05:27 PM

বুধবার বগুড়ায় মাঝিরা সেনানিবাসে সামরিক ঐতিহ্য ও রীতি অনুযায়ী সাঁজোয়া কোরের কর্নেল কমান্ড্যান্ট অভিষেক অনুষ্ঠানে তিনি এই দায়িত্ব গ্রহণ করেছেন বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর- আইএসপিআর সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

আর্মড কোর সেন্টার অ্যান্ড স্কুলের শহীদ লেঃ বদিউজ্জামান প্যারেড গ্রাউন্ডে সেনাপ্রধানকে সাঁজোয়া কোরের জ্যেষ্ঠ অধিনায়ক লে. কর্নেল এ কে এম রাশেদুজ্জামান ও জ্যেষ্ঠ মাস্টার ওয়ারেন্ট অফিসার অনারারী ক্যাপ্টেন সেলিনুর রহমান সাঁজোয়া কোরের কর্নেল র‌্যাক ব্যাজ পরিয়ে দেন।

এরআগে সেনাপ্রধান প্যারেড স্কয়ারে পৌঁছালে আনুষ্ঠানিকভাবে অভিবাদন জানিয়ে সাঁজোয়া কোরের একটি চৌকস দল তাকে ‘গার্ড অব অনার’ প্রদান করে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আইএসপিআর জানায়, দায়িত্বভার গ্রহণের পর জেনারেল শফিউদ্দিন দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন।

পরে তিনি স্বাধীনতা যুদ্ধে আত্মদানকারী সাঁজোয়া কোরের শহীদদের স্মরণে নির্মিত স্মৃতিস্তম্ভ ‘সাঁজোয়া চিরন্তন’ এ পুস্পস্তবক অর্পন করেন এবং আর্মড কোর সেন্টার অ্যান্ড স্কুলের ঐতিহ্যবাহী সাঁজোয়া জাদুঘর পরিদর্শন করেন।

বাংলাদেশ সেনাবাহিনীর সাঁজোয়া কোরের অষ্টম ‘কর্নেল কমান্ড্যান্ট’ হিসেবে বুধবার আনুষ্ঠানিকভাবে দায়িত্বভার গ্রহণের পর আমন্ত্রিত অতিথিদের সঙ্গে সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। ছবি: আইএসপিআর

অনুষ্ঠান শেষে সেনাপ্রধান সাঁজোয়া কোরের ৪১তম বার্ষিক অধিনায়ক সম্মেলনে যোগ দেন। তিনি সম্মেলনে উপস্থিত সাঁজোয়া কোরের ইউনিটগুলোর অধিনায়ক এবং অন্যান্য কর্মকর্তাদের উদ্দেশ্যে উদ্বোধনিতে বক্তব্য রাখেন।

তিনি সাঁজোয়া কোরের উন্নয়ন, পেশাগত দক্ষতা বৃদ্ধি ও দেশে-বিদেশে পরিচালিত কার্যক্রম বিষয়ে মতবিনিময় করেন।

সেনাপ্রধান সাঁজোয়া কোরের ঐতিহ্য এবং দেশ সেবায় এই কোরের অবদানের কথা স্মরণ করে আধুনিক ও যুগোপযোগী প্রশিক্ষণের মাধ্যমে একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় সদা প্রস্তুত থাকতে সবার প্রতি আহবান জানান বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সেনাবাহিনী ছাড়াও সাঁজোয়া কোরের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সাঁজোয়া ইউনিটগুলোর প্রতিনিধি এবং বগুড়া এরিয়ার বিভিন্ন পদবির সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।