ইউপিতে এবার ভোট পড়েছে  ৬৯.৩৪%

দেশের ১৬০টি ইউনিয়ন পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে ভোট পড়েছে ৬৯ শতাংশের বেশি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2021, 03:58 PM
Updated : 21 Sept 2021, 04:24 PM

সোমবার ভোট হওয়ার এসব ইউনিয়ন পরিষদের মধ্যে ৭৬টিতে আওয়ামী লীগের প্রার্থীর চেয়ারম্যান পদে জয়ী হয়েছেন। এছাড়া ৩৬টি ইউপিতে স্বতন্ত্র প্রার্থী এবং একটিতে ওয়ার্কার্স পার্টির প্রার্থী চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

অনিয়ম ও গোলযোগের কারণে কেন্দ্র স্থগিত হওয়ায় চারটি ইউনিয়ন পরিষদের ফলাফল আটকে আছে। এছাড়া ৪৩ ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থীরা আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় সেসব এলাকায় আর চেয়ারম্যান পদে ভোটের প্রয়োজন হয়নি।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ৪৩জনকে নিয়ে এই ১৬০ ইউপির মধ্যে মোট ১১৯টিতে নৌকার প্রার্থীরা চেয়ারম্যান হচ্ছেন।

ইসির জনসংযোগ যুগ্মসচিব পরিচালক এস এস আসাদুজ্জামান জানান, সোমবারের নির্বাচনে ১১টি ইউপিতে ইভিএমে এবং বাকিগুলোয় ব্যালট পেপারে ভোটগ্রহণ হয়। সব মিলিয়ে চেয়ারম্যান পদে ভোটের হার ছিল ৬৯ দশমিক ৩৪ শতাংশ।

চেয়ারম্যান পদে ভোটাভুটিতে যেতে হয়েছে ১১৭টি ইউপিতে। এর মধ্যে যেসব ইউপিতে ইভিএমে ভোট হয়েছে, সেখানে ভোটের হার ৬৯ দশমিক ৭৮ শতাংশ। আর যেসব ইউনিয়নে ব্যালট পেপারে ভোট হয়েছে, সেখানে এই হার ৬৯ দশমিক ৩০ শতাংশ।

নির্বাচন কমিশন বলছে, এ ধাপে ২০ লাখ ৯৩ হাজার ১১৭ জন ভোটারের মধ্যে ১৪ লাখ ৫১ হাজার ৩০০ জন ভোট দিয়েছেন।

সবচেয়ে বেশি ভোট পড়েছে খুলনার দাকোপের দাকোপ ইউনিয়নে। সেখানে ৬ হাজার ৩৩৩ জন ভোটারের মধ্যে ৫ হাজার ৩৫০ জনের ভোট বাক্সে পড়েছে। অর্থাৎ ভোটের হার ৮৪ দশমিক ৪৮ শতাংশ।

আর সবচেয়ে কম ভোট পড়েছে চট্টগ্রামের সন্দ্বীপের মুছাপুর ইউনিয়নে। সেখানে ৩১ হাজার ৪০১ জন ভোটারের মধ্যে ১৩ হাজার ৭৪০ জনের ভোট বাক্সে পড়েছে। অর্থাৎ ভোটের হার ৪৩ দশমিক ৭৬ শতাংশ।

ইভিএমের ইউপিগুলোর মধ্যে খুলনার বটিয়াঘাটার গঙ্গারামপুর সর্বোচ্চ ৭৭ দশমিক ৯৫ শতাংশ এবং নোয়াখালীর চরবাটায় সর্বনিম্ন ৫৬ দশমিক ১৬ শতাংশ ভোট পড়েছে।

গত ২১ জুন ইউপি নির্বাচনের প্রথম ধাপে চেয়ারম্যান পদে গড়ে প্রায় ৬৫ শতাংশ ভোট পড়ে।

আওয়ামী লীগের ২৬৭ জন চেয়ারম্যান

দলীয় প্রতীকের ইউপি নির্বাচনে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ অন্তত ১১ দল প্রথম ধাপে অংশ নিয়েছে। সাড়ে চার হাজার ইউপির প্রথম ধাপের ভোট শেষ হল, পরবর্তী কয়েক ধাপে ভোট হবে বাকিগুলোর।

বিএনপি এ ভোটে অংশ না নিলেও তাদের প্রার্থীদের অনেকেই স্বতন্ত্র প্রার্থী রয়েছেন; সেই সঙ্গে ক্ষমতাসীনদেরও কেউ কেউ দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।

২১ জুনের ভোটে আওয়ামী লীগের ১৪৮ জন চেয়ারম্যান পদে জয়ী হয়েছিলেন। আর সোমবারের নির্বাচনে নৌকার প্রার্থীদর মধ্যে নির্বাচিত হয়েছেন ১১৯ জন। সব মিলিয়ে ১৬৭টি ইউনিয়ন পরিষদে ক্ষমতাসীন দলের প্রার্থীরা চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। 

স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে ২১ জুনের ভোটে ৪৯ জন জয়ী হয়েছিলেন। আর সোমবার জয় পেয়েছেন ৩৬ জন। সব মিলিয়ে ৮৫টি ইউপিতে স্বতন্ত্র প্রার্থীরা চেয়ারমান নির্বাচিত হয়েছেন।

বিচ্ছিন্নভাবে কিছু এলাকায় সহিংসতা, অনিয়ম, গোলযোগ, বর্জন ও পাল্টাপাল্টি অভিযোগের মধ্যে শেষ হয় প্রথম ধাপের ভোট। সোমবার মহেশখালী ও কুতুবদিয়ার দুই জনের প্রাণহানি ছাড়া অন্যত্র নির্বাচন সুষ্ঠু হয়েছে বলে দাবি করেছে ইসি।

১৬০ ইউনিয়ন পরিষদে যারা নির্বাচিত হয়েছেন