ভোট চলছে ১৬০ ইউনিয়নে

প্রথম ধাপে স্থগিত ১৬০ ইউনিয়ন পরিষদের নতুন জনপ্রতিনিধি বেছে নিতে ভোট চলছে সোমবার। একইসঙ্গে নয়টি পৌরসভায় সাধারণ এবং দুটি উপজেলায় উপ নির্বাচন চলছে।

জ্যেষ্ঠ প্রতিবদেকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2021, 05:03 AM
Updated : 20 Sept 2021, 05:38 AM

নির্বাচন কমিশনের উপসচিব মো. আতিয়ার রহমান জানান, সকাল ৮টায় নির্ধারিত সময়ে এসব ইউনিয়নে ভোটগ্রহণ শুরু হয়, যা বিকাল ৪টা পর্যন্ত একটানা চলবে।

“শান্তিপূর্ণভাবে ভোট চলছে। কোথাও কোনো সমস্যা নেই। আমাদের মনিটরিং টিম খোঁজ খবর রাখছে। আমরা নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন প্রত্যাশা করছি।”

তিনি জানান, এসপি ও রিটার্নিং অফিসারদের পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। সেই সঙ্গে রিটার্নিং অফিসারের চাহিদা অনুযায়ী আইন শৃঙ্খলাবাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

প্রথম ধাপে সাড়ে তিনশ এর বেশি ইউপিতে ভোট হওয়ার কথা ছিল ১১ এপ্রিল। করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতিতে ওই সময় তা স্থগিত করা হয়। পরে ২১ জুন ২০৪টি ইউপিতে নির্বাচন হয়েছিল। মহামারীর বিস্তারের কারণেই এ ধাপে স্থগিত থাকা বাকি ইউপিতে সোমবার ভোট হচ্ছে।

মেয়াদ পূর্ণ হওয়া প্রায় চার হাজার ইউনিয়ন পরিষদের বাকিগুলোর নির্বাচন কয় ধাপে এবং কবে নাগাদ হবে, সে বিষয়ে চলতি মাসের শেষ সপ্তাহে সিদ্ধান্ত হবে।

দলীয় প্রতীকের এ ভোটে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশসহ কয়েকটি দল অংশ নিচ্ছে। বিএনপি অংশ না নিলেও অনেক এলাকায় স্বতন্ত্র প্রার্থী রয়েছে দলটির।

গত ২১ জুন প্রথম ধাপে ২০৪টি ইউনিয়ন পরিষদে ভোটের দিন কেন্দ্রের বাইরে সহিংসতায় দুজনের প্রাণহানি ঘটে। দুয়েকটি ছোটখাটো বিচ্ছিন্ন ঘটনা ছাড়া ওই নির্বাচন ‘ভালো’ হয়েছে বলেও দাবি করেছিল ইসি।

প্রথম ধাপের স্থগিত ১৬১ ইউপির মধ্যে ১৬০টিতে সোমবার নির্বাচন হচ্ছে। মোরেলগঞ্জের নিশানবাড়ি ইউনিয়ন পরিষদের ভোট আদালতের আদেশে স্থগিতই রয়েছে।

এক নজরে

>> ১৬০ ইউপি ও ৯ পৌরসভায় ভোট। দুই উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে উপ নির্বাচন।

>> বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ৪৪ ইউপি চেয়ারম্যান ও ৩ পৌর মেয়র (নাঙ্গলকোট, বোয়ালখালী ও কবিরহাট)।

>> সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট চলবে।

>> ১১ ইউপিতে ও ৯ পৌরসভায় ইভিএম।

>> ইউপিতে চেয়ারম্যান প্রার্থী ৫০০ জন, সাধারণ সদস্য প্রার্থী ৬২৮৬, সংরক্ষিত প্রার্থী ১৯৪৮।

>> পৌরসভায় মেয়র পার্থী ২৭ জন।