‘স্মৃতিতে সতত উজ্জ্বল বঙ্গবন্ধু’ গ্রন্থের মোড়ক উন্মোচন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাহচর্যে আসা বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতিকথা নিয়ে ‘স্মৃতিতে সতত উজ্জ্বল বঙ্গবন্ধু’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2021, 03:08 PM
Updated : 16 Sept 2021, 03:08 PM

বৃহস্পতিবার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে আনুষ্ঠানিকভাবে গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুর সংস্পর্শে থাকা 'লাল মুক্তিবার্তা স্মরণীয় যারা বরণীয় যারা'  তালিকায় থেকে ২৩ জন বীর মুক্তিযোদ্ধার স্মৃতিচারণমূলক লেখা এতে অন্তর্ভুক্ত হয়েছে।

অনুষ্ঠানে মন্ত্রী মোজাম্মেল হক বলেন, “ছোট একটি গ্রন্থের মাধ্যমে বঙ্গবন্ধুর বিশালতাকে তুলে ধরা কঠিন। বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা অব্যাহত রাখতে হবে।”

তিনি বলেন, “বঙ্গবন্ধু ছিলেন সব দিকেই দক্ষ একজন রাষ্ট্রনায়ক। বঙ্গবন্ধু পৃথিবীতে একমাত্র নেতা যিনি তার  জীবদ্দশায় একাধারে স্বাধীনতার স্বপ্ন দেখেছেন, স্বাধীনতা যুদ্ধে দেশের জনগণকে ঐক্যবদ্ধ করেছেন এবং স্বাধীনতা অর্জন করেছেন।”

‘স্মৃতিতে সতত উজ্জ্বল বঙ্গবন্ধু’ বইটিতে আওয়ামী লীগের নেতাদের লেখার পাশাপাশি অন্যান্য দলের নেতাসহ অন্যদের লেখাও স্থান পেয়েছে বলে জানান মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী।

তিনি বলেন, “দলীয় বা রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে নয়, মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান নিয়ে বিভিন্ন আঙ্গিক থেকে যারা লিখেছেন উনাদের মূল্যায়ন রয়েছে। উনারা যেভাবে লিখেছেন, হয়ত কিছু কিছু কথার সাথে আমরা একমত নই, তবুও লেখকের যে স্বাধীনতা, সেই স্বাধীনতা সম্পূর্ণ রক্ষা করে উনারা যেভাবে প্রকাশ করেছেন, সেটাই আমরা সম্পাদনা করেছি।”

বইটিতে বঙ্গবন্ধুকে নিয়ে আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা আ ক ম মোজাম্মেল হক, তোফায়েল আহমেদ, আমির হোসের আমু ছাড়াও ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি হাসানুল হক ইনু, ব্যারিস্টার আমীর-উল ইসলাম, সাংবাদিক আবু তোয়াব খান, কামাল লোহানীসহ অনেকের লেখা রয়েছে।

প্রকাশনা সংস্থা ‘মাটি আর মানুষ কথাপ্রকাশ’ থেকে প্রকাশিত ‘স্মৃতিতে সতত উজ্জ্বল বঙ্গবন্ধু’ গ্রন্থের সম্পাদনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক হোসনে আরা।