এলপিজির মূল্যহার নিয়ে বিইআরসির গণশুনানি স্থগিত

তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস বা এলপিজির দাম পুনর্নির্ধারণের বিষয়ে ১৭ ও ১৮ অগাস্টের পূর্ব নির্ধারিত গণশুনানি হাই কোর্টের আদেশে স্থগিত করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2021, 02:56 PM
Updated : 12 August 2021, 04:46 PM

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই গণশুনানি স্থগিত করার কথা বৃহস্পতিবার বিইআরসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

কনজ্যুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাবের) রিট আবেদনে হাই কোর্টের স্থগিতাদেশ ও রুল জারির প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ক্যাবের আইনজীবী জ্যেতির্ময় বড়ুয়া ফেইসবুকে লিখেছেন, বাংলাদেশ এনার্জি এগুলেটরি কমিশন কর্তৃক বিগত ৯ই আগস্ট ২০২১ইং তারিখে প্রচারিত এলপিজির মূল্য নির্ধারণের জন্য গণশুনানি গ্রহণ সংক্রান্ত নোটিস কেন অবৈধ ঘোষণা করা হবে না মর্মে হাই কোর্টের রুল এবং উক্ত নোটিসের কার্যকারিতা ৩ মাসের জন্য স্থগিত।

রিট আবেদনের বিষয়ে জানতে চাইলে ক্যাবের জ্বালানি উপদেষ্টা শামসুল আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এলপিজির দাম নিয়ে গত ১২ এপ্রিল বিইআরসি যে আদেশ দিয়েছে এলপিজি অপারেটররা তা এখনো পালন করেনি। এরপরে মাসে মাসে এলপিজির মূল্য নিয়ে আরও যেসব আদেশ এসেছে, সেগুলোও তারা বাস্তবায়ন করেনি। এই আদেশ অমান্য করে তারা দণ্ডযোগ্য অপরাধ করেছে।

“তাই আমরা বলেছি যে আদেশ অমান্যকারী, শাস্তিযোগ্য অপরাধকারীদের আবেদন আমলে নিয়ে এধরনের গণশুনানি হতে পারে না। কিন্তু বিইআরসি এধরনের গণশুনানির আবেদন গ্রহণ করেছে। এতে করে আমরা আশঙ্কা করছি যে আদেশ অমান্য করার বিষয়টি বিইআরসি অপরাধ হিসেবে গণ্য করছে না। এখন আপাতত গণশুনানি স্থগিত করেছে আদালত। পরবর্তীতে কী নির্দেশনা আসে সেটা দেখার জন্য অপেক্ষা করতে হবে।”