পদ্মা সেতুতে ধাক্কা: ফেরির মাস্টার ও সুকানি বরখাস্ত

পদ্মা সেতুর খুঁটিতে ধাক্কার ঘটনায় ‘বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর’ ফেরির মাস্টার মো. দেলোয়ারুল ইসলাম ও সুকানি মো. আবুল কালাম আজাদকে সাময়িক বরখাস্ত করেছে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2021, 07:48 AM
Updated : 10 August 2021, 07:48 AM

মঙ্গলবার বিআইডব্লিউটিসির জনসংযোগ কর্মকর্তা নজরুল ইসলাম মিশা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কর্তৃপক্ষ মনে করছেন দায়িত্বপূর্ণ কর্মচারী হিসেবে ফেরিটি সাবধানতার সাথে পরিচালনা করা তাদের উচিত ছিল।”

“তাদের এই কার্যকলাপ কর্মচারী নিয়মশৃঙ্খলার পরিপন্থী ও শাস্তিযোগ্য অপরাধ। তাদের এ ধরনের কার্যকলাপ অদক্ষতার পরিচয় বহন করে। এজন্য তাদেরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।”

সোমবার সন্ধ্যায় বাংলাবাজার ঘাট থেকে ছেড়ে আসা ‘বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর’ নামের ফেরিটি পদ্মা সেতুর ১০ নম্বর খুঁটিতে আঘাত করে।

সন্ধ্যা পৌনে ৭টার দিকে খুঁটির সঙ্গে প্রচণ্ড ধাক্কায় ফেরিতে থাকা একটি ট্রাকের চাপায় একটি প্রাইভেট কার দুমড়ে-মুচড়ে গেলে দুইজন আহত হন। তাদেরকে হাসপাতালে পাঠানো হয়।

আঘাতের পর ২৭টি যানবাহন ভর্তি রোরো ফেরিটির পেছনের অংশে হু হু করে পানি ঢুকে পড়ে। তখন দ্রুত সেটিকে শিমুলিয়ার ২ নম্বর ঘাটে নোঙর করা হয়। তলব করা হয় ফায়ার সার্ভিস।

ফেরিটিতে প্রাইভেট কারসহ ১৬টি ছোট যান এবং ১১টি ট্রাক এবং বেশ কিছু যাত্রী ছিল।

তদন্ত কমিটি গঠন

এদিকে এই দুর্ঘটনার কারণ অনুসন্ধানে বিআইডব্লিউটিসি পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বলে নজরুল ইসলাম মিশা জানিয়েছেন।

বিআইডব্লিউটিসির পরিচালক (কারিগরি) মো. রাশেদুল ইসলামকে কমিটির আহ্বায়ক করা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন- বিআইডব্লিউটিসির মহাব্যবস্থাপক (মেরিন) ক্যাপ্টেন মুহাম্মদ হাসেমুর রহমান চৌধুরী, পরিচালক (নৌসংরক্ষণ ও পরিচালন) মো. শাহজাহান, সহকারী মহাব্যবস্থাপক মো. রুবেলুজ্জামান ও সহকারী মহাব্যবস্থাপক আহম্মদ আলী।

কমিটিকে তিন দিনের মধ্যে বিআইডব্লিউটিসির চেয়ারম্যানের কাছে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এর আগে গত ২৩ জুলাই মাদারীপুরের বাংলাবাজারঘাট থেকে শিমুলিয়ায় আসার পথে একটি ফেরি পদ্মাসেতুর ১৭ নম্বর খুঁটিতে আঘাত করেছিল।

সেই দুর্ঘটনাও মাস্টার ও সুকানির অসাবধানতায় হয়েছে বলে তদন্তে উঠে আসে।